আন্তর্জাতিক ডেস্ক

  ২০ জানুয়ারি, ২০২০

ম্যাক্রোঁকে পারস্য উপসাগরের সঠিক নাম উচ্চারণের আহ্বান জানাল ইরান

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ পারস্য উপসাগরের ভুয়া নাম উচ্চারণের যে অবমাননাকর আচরণ করেছেন তার জবাব দিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাইয়্যেদ আব্বাস মুসাভি।

তিনি গত রোববার ভোরে এক টুইটার বার্তায় ম্যাক্রোঁকে উদ্দেশ্য করে লিখেছেন, ইরানের দক্ষিণে যে উপসাগর অবস্থিত তার একটিমাত্র নাম রয়েছে এবং সেটি পারস্য উপসাগর। এই উপসাগরে আপনার দেশের সেনা উপস্থিতি ততটাই ভুল যতটা ভুল আপনি এটির নাম উচ্চারণের ক্ষেত্রে করেছেন। দুটিই অনেক বড় ভুল তবে তা এখনো সংশোধন করা সম্ভব। সাইয়্যেদ মুসাভি ফার্সি, ইংরেজি ও ফরাসি এই তিন ভাষায় তার টুইটার বার্তাটি প্রকাশ করেছেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ সম্প্রতি পারস্য উপসাগরের কথা উল্লেখ করতে গিয়ে এটির ভুল নাম উচ্চারণ করেন। তিনি এমন সময় এ ভুল নাম উচ্চারণ করলেন যখন হাজার হাজার বছর ধরে ইরানের দক্ষিণে অবস্থিত এই উপসাগরটি পারস্য উপসাগর হিসেবে স্বীকৃত হয়ে আসছে।

কিন্তু পারস্য উপসাগর তীরবর্তী আরব দেশগুলো সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিমা সাম্রাজ্যবাদী শক্তিগুলোর উসকানিতে এই উপসাগরের নাম বিকৃত করে আসছে। প্রথমে এসব দেশ এই নাম থেকে ‘পারস্য’ শব্দটি বাদ দিয়ে শুধু উপসাগর বলা শুরু করে। সাম্প্রতিক সময়ে কোনো কোনো দেশ এটিকে ‘আরব উপসাগর’ বলার মতো ধৃষ্টতাও দেখাচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close