আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ জানুয়ারি, ২০২০

ভারতকে এস ৪০০ ক্ষেপণাস্ত্র দেবে রাশিয়া

আগামী পাঁচ বছরের মধ্যে ভারতকে অত্যাধুনিক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হস্তান্তর করবে রাশিয়া। গত শুক্রবার নয়াদিল্লিতে এক প্রেস ব্রিফিংয়ে এ কথা বলেছেন রুশ রাষ্ট্রদূত নিকোলাই কুদাশেভ। ৫ দশমিক ৪ বিলিয়ন ডলারের চুক্তির অধীনে এগুলো ভারতকে হস্তান্তর করবে মস্কো। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এ খবর জানিয়েছে।

প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন রাশিয়া মিশনের উপপ্রধান রোমান বাবুশকিন। তিনি বলেন, ভারতের জন্য এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উৎপাদনের কাজ শুরু হয়েছে। আমরা আশা করছি ২০২৫ সালের মধ্যে তা ভারতকে হস্তান্তর করা যাবে। বাবুশকিন আরো বলেন, শিগগিরই ভারতের সশস্ত্রবাহিনী ৫ হাজার কালাশনিকোভ অ্যাসল্ট রাইফেল পাবে। যা ভারতে উৎপাদিত হয়েছে।

ভারতের কাছে ২০০টি কামোভ কেএ-২২৬ হেলিকপ্টার বিক্রির একটি চুক্তি প্রায় চূড়ান্ত হওয়ার দিকে রয়েছে বলেও জানিয়েছেন বাবুশকিন। এগুলোর মধ্যে ৬০টি রাশিয়া সরবরাহ করবে এবং বাকিগুলো ভারতে উৎপাদিত হবে।

৮ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেছিলেন, রাশিয়ার কাছ থেকে অস্ত্র কেনার ভারত একেবারে নিঃশর্ত ছাড় পাবে না। যুক্তরাষ্ট্রের আইন অনুসারে, রাশিয়ার কাছ থেকে ১৫ বিলিয়ন ডলারের বেশি মূল্যের অস্ত্র ক্রয়কারী দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হতে পারে। তবে মার্কিন প্রেসিডেন্ট ভারতকে বিশেষ ছাড় দিয়েছেন।

কুদাশেভ বলেছেন, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা এড়াতে কাজ করছে ভারত-রাশিয়া। অর্থ পরিশোধে মার্কিন নিষেধাজ্ঞার কারণে বাণিজ্য ও বিনিয়োগ কঠিন হয়ে পড়েছে।

রাশিয়ার কাছ থেকে অস্ত্র কিনলেও যুক্তরাষ্ট্র থেকে দূরে সরছে না ভারত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close