আন্তর্জাতিক ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২০

দায়িত্ব নিয়েই ভেনিজুয়েলার সঙ্গে সম্পর্ক ছিন্ন গুয়াতেমালার

গুয়াতেমালার নতুন প্রেসিডেন্ট আলেজান্দ্রো গিয়ামতেই ভেনিজুয়েলার সঙ্গে সম্পর্ক ছিন্নের ঘোষণা দিয়েছেন। ইতোমধ্যে কারাকাস থেকে নিজেদের দূতাবাস সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

নির্বাচনী কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে ২০১৯ সালের শুরুতে ভেনিজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সরকারকে অবৈধ দাবি করে নিজেকে বৈধ অন্তর্বর্তী প্রেসিডেন্ট ঘোষণা করে অভ্যুত্থানের ডাক দেন তিনি। এতে সমর্থন ঘোষণা করে যুক্তরাষ্ট্র। পরে কথিত ওই অভ্যুত্থান প্রচেষ্টা নস্যাতের ঘোষণা দেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এরপর যুক্তরাষ্ট্রসহ একে একে বেশ কিছু দেশ ভেনিজুয়েলার সঙ্গে সম্পর্ক ছিন্নের কথা জানায়।

গত মঙ্গলবার দায়িত্ব নিয়ে গুয়াতেমালার নতুন প্রেসিডেন্ট বলেন, ‘ভেনিজুয়েলায় অবস্থিত আমাদের শেষ নাগরকিকেও দেশে ফিরে আসার নির্দেশ দিয়েছি আমরা। তাদের সঙ্গে কোনো সম্পর্ক রাখতে ইচ্ছুক নই আমরা।

জবাবে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ রদ্রিগেজ এক টুইট বার্তায় বলেন, গিয়ামাতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে নতজানু হয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close