ভ্যাটিকানের শীর্ষ কূটনৈতিক পদে প্রথম নারী নিয়োগ

প্রকাশ : ১৭ জানুয়ারি ২০২০, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভ্যাটিকান সিটির শীর্ষ এক কূটনৈতিক পদে প্রথমবারের মতো একজন নারী সদস্য নিয়োগ পেলেন। গত বুধবার ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস পররাষ্ট্র দফতরের উচ্চপদস্থ এক আসনে দায়িত্ব দেন ইতালীয় নারী ফ্যান্সো দ্য গোভানিকে। তিনি উপমন্ত্রী হিসেবে পররাষ্ট্র দফতরের দায়িত্ব পালন করবে।

রোমান ক্যাথলিক চার্চ সবসময়ই পাদ্রিদের নিয়োগ দিয়ে এসেছে। নারীরা সবসময় প্রশাসনের অন্তরালে থেকে গেছেন। ক্যাথলিক নানদের সংগঠন ইন্টারন্যাশনাল ইউনিয়ন অব সুপিরিয়র জেনারেলসহ বেশ কিছু নারী সংগঠন ভ্যাটিকানকে নারীদের শীর্ষ পদে নিয়োগের আহ্বান জানিয়ে আসছিল। তারা জানান, পৃথিবীর ১৩০ কোটি ক্যাথলিকদের অর্ধেকই নারী।

এক বিবৃতিতে ভ্যাটিকান সিটি জানায়, দ্য গোভানি ১৯৯৩ সাল থেকে পররাষ্ট্র দফতরে কাজ করে আসছেন। তিনি আন্তর্জাতিক আইন ও মানবাধিকার বিষয়ে বিশেষজ্ঞ। তিনি আন্তর্জাতিক বিষয়েই দায়িত্ব পালন করবে। দায়িত্ব পেয়ে গোভানিকো বলেন, তিনি এই দায়িত্বে গর্বিত। তার দক্ষতা অনুযায়ী এই কাজ স্বাভাবিক। তবে নারী হিসেবে এই দায়িত্ব পাওয়া বিশেষ কিছু।

তিনি বলেন, আমি আশা করি একজন নারী হিসেবে আমি এই কাজটি ইতিবাচকভাবে করতে পারব। আমি প্রমাণ করতে পারব নারীরাও পুরুষ সহকর্মীদের মতো কাজ করতে পারে।

 

"

সর্বাধিক পঠিত