৫ আগস্টের পর কাশ্মীরে ৭৬৫ পাথর নিক্ষেপকারী গ্রেফতার : ভারত

প্রকাশ : ২১ নভেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসন ও বিশেষ অধিকার বাতিলের পর ভারতীয় নিরাপত্তা বাহিনীকে লক্ষ্য করে পাথর নিক্ষেপের ঘটনায় ৭৬৫ জনকে গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবার ভারত সরকার দেশটির লোকসভায় এ তথ্য জানিয়েছে। এই প্রথমবারের মতো ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাশ্মীরে গ্রেফতারদের একটি সংখ্যা পার্লামেন্টে তুলে ধরল। এনডিটিভির এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। তখন থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মীর। সীমিত রয়েছে ইন্টারনেট ও টেলিফোন সেবা। সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। আটক করা হয়েছে শত শত নেতাকর্মীকে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় লোকসভায় জানায়, গ্রেফতারদের বেশির ভাগ পাথর নিক্ষেপকারী। জম্মু-কাশ্মীরে পাথর নিক্ষেপের প্রবণতা বন্ধ করে সরকার বহুমুখী নীতি গ্রহণ করেছে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী জি কিশান রেড্ডি বলেন, সরকারের এসব পদক্ষেপে পাথর নিক্ষেপের ঘটনা কমে আসছে। ৫ আগস্ট থেকে ১৫ নভেম্বর পর্যন্ত পাথর নিক্ষেপ বা আইনশৃঙ্খলার অবনতি ঘটানোর জন্য ৭৬৫ জনকে গ্রেফতার এবং ১৯০টি মামলা করা হয়েছে।

 

"