আন্তর্জাতিক ডেস্ক

  ১০ নভেম্বর, ২০১৯

কর্তারপুর করিডর

প্রথম তীর্থযাত্রী দলে মনমোহন সানি দেওল

কর্তারপুর করিডর ব্যবহার করে পাকিস্তানে শিখ উপাসনালয় গুরুদুয়ারা দরবার সাহিবগামী ভারতের প্রথম তীর্থযাত্রী দলে দেশটির সাবেক প্রধানমন্ত্রী কংগ্রেস নেতা মনমোহন সিং থাকছেন বলে দেশটির গণমাধ্যমগুলো জানিয়েছে।

৫৫০ তীর্থযাত্রীর ওই দলে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং, অভিনেতা-রাজনীতিবিদ সানি দেওল, ভারতের কেন্দ্রীয়মন্ত্রী হারদিপ পুরি ও হারসিমরাত কাউর বাদলেরও নাম আছে।

গতকাল শনিবার ভারত ও পাকিস্তানের দুই প্রধানমন্ত্রী সীমান্তের দুই অংশে এই করিডোরের বিভিন্ন স্থাপনা উদ্বোধন করেন বলে জানিয়েছে এনডিটিভি। গুরু নানকের ৫৫০তম জন্মবার্ষিকীর আগে এদিনই ভারতের প্রথম তীর্থযাত্রী দলটির পাকিস্তান যাওয়ার কথা রয়েছে।

কর্তারপুরের এ করিডর ব্যবহারের জন্য ভারতীয় তীর্থযাত্রীদের কাছ থেকে জনপ্রতি ২০ ডলার নেওয়ার ঘোষণা দিয়েছে ইসলামাবাদ। তবে প্রথম দিন এ ফি দিতে হবে না বলে জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নতুন এ করিডর দিয়ে দরবার সাহিব কর্তারপুর যেতে চাওয়া কংগ্রেস বিধায়ক ও সাবেক ভারতীয় ক্রিকেটার নভোজৎ সিং সিধুও গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কাছ থেকে অনুমতি পেয়েছেন বলে জানিয়েছে এনডিটিভি।

কর্তারপুর করিডর ব্যবহারে ভারতীয় তীর্থযাত্রীদের ভিসা না লাগলেও পাসপোর্ট এবং গুরুদুয়ারা দরবার সাহিব যাওয়ার অনুমতিপত্র লাগবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close