আইএসবিরোধী রাষ্ট্রগুলোকে বৈঠকে বসার আহ্বান ফ্রান্সের

প্রকাশ : ১২ অক্টোবর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আইএসবিরোধী রাষ্ট্রগুলোর জোটের প্রতি বৈঠকের আহ্বান জানিয়েছে ফ্রান্স। সিরিয়ায় তুর্কি অভিযানের পর সম্প্রচারমাধ্যম ফ্রান্স-২-কে দেওয়া সাক্ষাৎকারে ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইউভেস লে দরিয়ান এ আহ্বান জানান। ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গত সোমবার সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক। বুধবার সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক ‘পিস স্প্রিং অপারেশন’ শুরু করে। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেতাসের পূর্বদিকে প্রবেশ করে। তুর্কি অভিযানে সহযোগিতার জন্য তারা অগ্রসর হচ্ছে। কুর্দি নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযানের দ্বিতীয় দিনে বিমান হামলা ও স্থল অভিযান জোরালো করেছে তুরস্ক। এতে শতাধিক ‘জঙ্গি’ নিহত হয়েছে বলে দাবি তুর্কি প্রধানমন্ত্রীর। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা বেশ কিছু লক্ষ্যবস্তু দখল করেছে। এ ছাড়া সীমান্তের কেন্দ্রীয় অঞ্চলে তুমুল লড়াই চলছে। অন্যদিকে মধ্যপ্রাচ্যে আইএসবিরোধী লড়াইয়ে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ মিত্র কুর্দিদের নিয়ন্ত্রণাধীন এলাকায় তুরস্কের অভিযান শুরুর আগে সেখান থেকে নিজেদের সেনা সরিয়ে নেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এই সিদ্ধান্তের জেরে তুমুল সমালোচনার মুখে পড়ে অভিযানের বিষয়ে তুরস্ককে সতর্ক করে দেন তিনি। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পাশাপাশি তুরস্কের এই অভিযানের সমালোচনা করেছে ইউরোপের কয়েকটি দেশও। এরপরই আঙ্কারার কাছে অস্ত্র বিক্রি চুক্তি করল ফিনল্যান্ড। ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জিন-ইউভেস লে দরিয়ান বলেন, ‘আইএসবিরোধী জোটে ৩০-এর অধিক দেশ যুক্ত হচ্ছে। তাদের যত দ্রুত সম্ভব বৈঠক করা উচিত। ওই অঞ্চলে যুদ্ধের কারণে সেখান থেকে সুযোগ নিতে পারে জঙ্গিরা।

তিনি বলেন, ‘আজ আমাদের (জোট) বলা দরকার, আমরা কী করতে যাচ্ছি।’ তুরস্ক কীভাবে অগ্রসর হচ্ছে। যেখানে সেনারা থাকবে, সেখানে কীভাবে সুরক্ষা নিশ্চিত করতে পারি।

"