চীনের প্রতি পরামর্শ ভারতের

কাশ্মীর নিয়ে নাক না গলাবেন না

প্রকাশ : ১১ অক্টোবর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

কাশ্মীর প্রশ্নে পাকিস্তানের অবস্থানকে সমর্থন করে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের দেওয়া বক্তব্যের কড়া প্রতিক্রিয়া জানিয়েছে ভারত। কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছে জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আশ্বস্ত করেছে চীন। এরপরই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভিশ কুমার বলেন, কাশ্মীর ইস্যু ভারতের অভ্যন্তরীণ বিষয়, এতে অন্য দেশগুলোর নাক না গলালে ভালো হয়। দেশটির সম্প্রচারমাধ্যম এনডিটিভি’র এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনের প্রেসিডেন্টের ভারত ও নেপাল সফরকে সামনে রেখে সম্প্রতি বেইজিং সফর করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সফরে তিনি বৈঠক করেন চীনা প্রেসিডেন্টের সঙ্গে। গত বুধবার বেইজিংয়ে অনুষ্ঠিত ওই বৈঠকে কাশ্মীর সংকট ও চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নিয়ে আলোচনা হয়। সে সময় চীনের প্রেসিডেন্ট পাকিস্তানের প্রধানমন্ত্রীকে জানিয়েছেন, তিনি কাশ্মীর পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং যেকোনো পরিস্থিতিতে পাকিস্তানকে সমর্থন করবে তার সরকার।

চীনের প্রেসিডেন্টের এমন বক্তব্যের তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে দিল্লি। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রভিশ কুমার বলেন, ‘কাশ্মীর বিষয়ে ভারতের অবস্থান স্পষ্ট এবং অনড় রয়েছে। আমরা আগেই বলেছি যে কাশ্মীর আমাদের অভ্যন্তরীণ বিষয়।

 

"