সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের তথ্য নেই : রাশিয়া

প্রকাশ : ১০ অক্টোবর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া বলেছে, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার এবং সেখানে তুর্কি সেনা অভিযান সম্পর্কে কোনো তথ্য মস্কোর কাছে নেই। রুশ প্রেসিডেন্টের আবাসিক দফতর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মঙ্গলবার মস্কোয় এক বিবৃতিতে এ কথা জানান।

তিনি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহারের লক্ষ্যে আমেরিকা ও তুরস্ক নিজেদের মধ্যে যে সমঝোতা করেছে; সে ব্যাপারে ওয়াশিংটন বা আঙ্কারার কেউই মস্কোকে এখন পর্যন্ত কিছু জানায়নি। পেসকভ বলেন, কোনোকিছুই এখন পর্যন্ত স্পষ্ট নয়; আগে দেখতে হবে আমেরিকা উত্তর সিরিয়া থেকে তার কি পরিমাণ সেনা সরিয়ে নেয়।

এ ছাড়া রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, দেশটির পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ তার তুর্কি সমকক্ষের সঙ্গে সিরিয়া পরিস্থিতি নিয়ে টেলিফোনে কথা বলেছেন।

দুদিন আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে এক টেলিফোন সংলাপের পর তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান সিরিয়ার উত্তরাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে সামরিক অভিযানের নির্দেশ দেন।সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকার উৎখাতের প্রচেষ্টায় তৎপর এই কুর্দি গেরিলাদেরকে এতদিন আমেরিকা পূর্ণ সমর্থন দিয়ে আসছিল।

এরদোয়ানের সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের টেলিফোনালাপের পর হোয়াইট হাউস ঘোষণা করেছে, দেশটি সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহার করবে। কোনো কোনো পশ্চিমা গণমাধ্যম দাবি করেছে, আমেরিকা এরই মধ্যে সিরিয়া থেকে তার সেনা প্রত্যাহার করে নিয়েছে। ট্রাম্প এক টুইটার বার্তায় বলেছেন, সিরিয়ায় মার্কিন সেনাদেরকে একটি লক্ষ্যহীন যুদ্ধে নিয়োজিত রাখা হয়েছিল।

"