আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ অক্টোবর, ২০১৯

ইরাকে সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে

ইরাকে ছয় দিন ধরে চলা সরকারবিরোধী বিক্ষোভে নিহতের সংখ্যা ১০০ ছাড়িয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী, চলমান বিক্ষোভে নিহত হয়েছে ১০৯ জন। আহতের সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে। গতকাল সোমবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

স্থানীয় হাসপাতাল ও নিরাপত্তা সূত্র জানিয়েছে, শুধু গতকাল সোমবার সকালেই নিহত হয়েছে অন্তত ১২ জন। তবে সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় সূত্রগুলো নাম প্রকাশে রাজি হয়নি।

গত মঙ্গলবার থেকে শুরু হওয়া বিক্ষোভে অংশগ্রহণকারীদের ওপর সরাসরি গুলিবর্ষণের অভিযোগ অবশ্য অস্বীকার করেছে কর্তৃপক্ষ। তবে মধ্য বাগদাদসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নিরাপত্তা বাহিনীর উপস্থিতি বাড়ানো হয়েছে।

বেকারত্ব, নিম্নমানের সরকারি পরিষেবা ও সীমাহীন দুর্নীতির অভিযোগে ১ সেপ্টেম্বর ওই বিক্ষোভ শুরু হয়। গত শুক্রবার আন্দোলনকারীদের সব দাবি মেনে নেওয়া এবং গত শনিবার বাগদাদে কারফিউ প্রত্যাহারের ঘোষণা দেন দেশটির প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি। তবে বিক্ষোভকারীরা সব দাবি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়া ঘোষণা দিয়েছে।

গত ১ সেপ্টেম্বর থেকে কর্মসংস্থানের সংকট, নিম্নমানের সরকারি পরিষেবা এবং দুর্নীতির অভিযোগ তুলে বাগদাদের রাজপথে নামেন কয়েক হাজার বিক্ষোভকারী। নির্দিষ্ট কোনো রাজনৈতিক দলের অনুসারী না হয়েও রাষ্ট্রীয় কার্যক্রমে অনিয়মের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধের আওয়াজ নিয়ে রাজপথে নামেন আন্দোলনকারীরা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close