আন্তর্জাতিক ডেস্ক

  ০৬ অক্টোবর, ২০১৯

ইসরায়েলি সেনাদের গুলিতে ফিলিস্তিনি নিহত

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, গাজায় গত শুক্রবার সাপ্তাহিক বিক্ষোভের সময় ইসরায়েলি সেনাদের গুলিতে ২৮ বছর বয়সি এক ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছে আরো ৫৪ জন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

টানা এক যুগের ইসরায়েলি অবরোধে পৃথিবীর বৃহত্তম উন্মূক্ত কারাগারে রূপান্তরিত হয়েছে গাজা উপত্যকা। অবরোধ প্রত্যাহারের দাবিতে গত বছর থেকে সীমান্তে প্রতি শুক্রবার সাপ্তাহিক বিক্ষোভ করে আসছে ফিলিস্তিনিরা। তখন থেকে এ পর্যন্ত সেখানকার বেসামরিক অঞ্চলে ইসরায়েলি সেনাদের গুলিতে ৩১৩ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে। আহত হয়েছে কয়েক হাজার।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল কেদরা বলেন, ‘গাজার উত্তরাঞ্চলীয় জাবালিয়া এলাকায় আলা নিজার হামদান নামে এক যুবকের বুকে গুলি করে ইসরায়েলি সেনারা। এ ছাড়া আহত আরো ২২ জন গুলিবিদ্ধ হয়েছে।’

ফরাসি সংবাদমাধ্যম এএফপি জানিয়েছে, গত শুক্রবারের নিহত ফিলিস্তিনির বিষয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি সেনাবাহিনী। তবে তারা জানিয়েছে, প্রায় ৫ হাজার ৮০০ ফিলিস্তিনি সীমান্ত বেড়ার কাছে বিভিন্ন স্থানে জড়ো হয়ে সেনাদের লক্ষ্য করে বিস্ফোরক দ্রব্য ও পাথর নিক্ষেপ করে। এতে কোনো সেনা আহত হওয়ার খবর পাওয়া যায়নি।

১৯৪৮ সালে ইসরায়েল প্রতিষ্ঠার সেখান থেকে উচ্ছেদ করা হয় ফিলিস্তিনিদের। সেই ভূমিতে ফেরার অধিকার দাবি করে আসছে ফিলিস্তিনিরা। ওই ফেরার দাবিকে ইহুদি ‘রাষ্ট্রের সমাপ্তি’ হিসেবে দেখছে ইসরায়েল। এ কারণে আন্দোলন সংগঠনের জন্য গাজার শাসক দল ও জাতিমুক্তি আন্দোলনের সংগঠন হামাসকে অভিযুক্ত করে তেল আবিব।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close