ইমরানের সঙ্গে ট্রাম্পের বৈঠক কাল, মোদির সঙ্গে পরদিন

প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আগামীকাল সোমবার বৈঠক করবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এর এক দিন আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে হাউস্টনের ‘হাউডি মোদি’ অনুষ্ঠানে যোগ দেবেন ট্রাম্প। ইমরানের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার নিউইয়র্কে ট্রাম্প-মোদি বৈঠক অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা। ভারতের সম্প্রচারমাধ্যম এনডিটিভি জানিয়েছে, নিউইয়র্কে জাতিসংঘের ৭৪তম সাধারণ অধিবেশনের পার্শ্ববৈঠক হিসেবে ভারত ও পাকিস্তানের নেতাদের সঙ্গে বৈঠক করবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার ও বিশেষ মর্যাদা কেড়ে নেয় বিজেপি নেতৃত্বাধীন ভারতের কেন্দ্রীয় সরকার। ওইদিন

থেকে কার্যত অচলাবস্থার মধ্যে রয়েছে কাশ্মীর। মোবাইল-ইন্টারনেট পরিষেবা বন্ধ করে সেখানকার জনশূন্য রাস্তায় টহল দিচ্ছে সশস্ত্র সেনারা। ভারত সরকারের এই সিদ্ধান্তের প্রতিবাদে কূটনৈতিক সম্পর্ক হ্রাসসহ ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় দূতকে বহিষ্কার করেছে পাকিস্তান। স্থগিত করা হয়েছে সব বাণিজ্য চুক্তি ও পরিবহন যোগাযোগ। এমন পরিস্থিতিতে ভারত ও পাকিস্তানের নেতাদের সঙ্গে টেলিফোন আলাপ করেন ডোনাল্ড ট্রাম্প।

গত শুক্রবার জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনের সময় আসন্ন সপ্তাহে ডোনাল্ড ট্রাম্পের কর্মসূচি জানান যুক্তরাষ্ট্রের এক সিনিয়র কর্মকর্তা।

আগামীকাল সোমবার নিউইয়র্কে অবস্থানের প্রথম দিনের প্রথম কর্মসূচিতে বৈশ্বিক ধর্মীয় স্বাধীনতা সুরক্ষাবিষয়ক একটি কর্মসূচিতে যোগ দেবেন। এরপর তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান, পোল্যান্ডের প্রেসিডেন্ট আন্দ্রেস সিরাস্তিয়ান দুদা, নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী সিয়েং লুং লি, মিসরের প্রেসিডেন্ট আল সিসি ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন-এর সঙ্গে ধারাবাহিকভাবে পৃথক বৈঠক করবেন।

নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তা বলেন, আগামী মঙ্গলবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে ভাষণ দেবেন ট্রাম্প। এরপর বিভিন্ন দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন তিনি। এদিন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতিসংঘ মহাসচিবের সঙ্গে আলাদাভাবে বৈঠক করবেন।

 

"