লাদেনপুত্র হামজার মৃত্যু মার্কিন অভিযানে : ট্রাম্প

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন মার্কিন হামলায় নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত শনিবার তিনি এ তথ্য নিশ্চিত করেন। আগস্টে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃত করে এক বিমান হামলায় হামজার নিহতের খবর প্রকাশ করে। তবে তিনি কোথায় কীভাবে নিহত হয়েছেন, সে সম্পর্ক কোনো সঠিক তথ্য ছিল না।

চলতি বছরের ফেব্রুয়ারিতে ৩০ বছর বয়সি হামজার হদিস দিতে ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করে হোয়াইট হাউস। একই সঙ্গে তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবেও ঘোষণা করা হয়। মনে করা হতো, হামজা বিন লাদেন তার বাবা ওসামা বিন লাদেনের সম্ভাব্য উত্তরসূরি।

হামজার বয়স ৩০ বছর বলে ধারণা করা হয়। বাবার হত্যার প্রতিশোধ নিতে কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোতে হামলা চালাতে অনুসারীদের আহ্বান জানিয়ে অডিও-ভিডিও বার্তা দিয়ে আসছিলেন হামজা।

হোয়াইট হাউস থেকে দেওয়া এক বিবৃতিতে ট্রাম্প জানান, হামজা বিন লাদেন আল কায়দার শীর্ষ পর্যায়ের সদস্য এবং ওসামা বিন লাদেনের ছেলে আফগানিস্তান বা পাকিস্তান এলাকায় যুক্তরাষ্ট্রের চালানো এক সন্ত্রাসবিরোধী অভিযানে নিহত হয়েছেন।

 

"