আন্তর্জাতিক ডেস্ক

  ১৬ সেপ্টেম্বর, ২০১৯

বিশ্বনেতাদের মালালা

কাশ্মীরের শিশুদের সাহায্য করুন

অবরুদ্ধ জম্মু-কাশ্মীরের শিশুদের সহায়তায় পদেক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছেন শান্তিতে নোবেল বিজয়ী পাকিস্তানের নারী অধিকারকর্মী মালালা ইউসুফজাই। তিনি জাতিসংঘের আসন্ন সাধারণ পরিষদের অধিবেশনে বিষয়টির আলোচনার জন্য বিশ্বনেতাদের দৃষ্টি আকর্ষণ করেছেন।

গত ৫ আগস্ট ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল রাজ্যটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে আইন তৈরি মোদি নেতৃত্বাধীন বিজেপি সরকার। তারপর থেকে উপত্যকাটি অবরুদ্ধ। ঘটনার ১৫ দিন পর শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খুলে দেওয়া হলেও ভয়ে স্কুলে যাচ্ছে না শিক্ষার্থীরা।

মালালা জাতিসংঘ ও বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, এসব শিশুদের নিরাপদে তাদের স্কুলে ফিরে যেতে সহায়তা করুন। প্রসঙ্গত, চলতি মাসের শেষের দিকে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশন অনুষ্ঠিত হবে নিউইয়র্কে। তাতে ভারত-পাকিস্তান ছাড়াও বিশ্বনেতারা উপস্থিত থাকবেন।

নারী অধিকার রক্ষা করতে গিয়ে সন্ত্রাসীদের হামলার শিকার মালালা বেশ কয়েটি টুইট বার্তায় বলেন, ‘শিশুসহ প্রায় ৪ হাজার মানুষ জোরপূর্বক আটক ও দ- দেওয়া হয়েছে, শিক্ষার্থীরা গত ৪০ দিন ধরে স্কুলে যেতে পারছে না, মেয়ে ঘরছাড়া হওয়ার ভয়ে ভীত। এমন খবর শুনে আমি গভীরভাবে উদ্বিগ্ন।’

বিশ্বনেতাদের উদ্দেশ্য করে মালালা বলেন, ‘আমি জাতিসংঘ সাধারণ অধিবেশনে যোগদানকারী ছাড়াও অন্য নেতাদের আহ্বান জানাচ্ছি, আপনারা কাশ্মীরিদের দাবি শুনুন, সেখানে শান্তি ফিরিয়ে আনতে কাজ করুন। শিশুরা যেন নিরাপদে স্কুলে ফিরতে পারে সেই সহায়তা করুন।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close