আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ সেপ্টেম্বর, ২০১৯

কাশ্মীর ইস্যু

ভারতের পাশে ইসরায়েল

জম্মু-কাশ্মীর ইস্যুতে নয়াদিল্লির সিদ্ধান্তকে পুরোপুরি সমর্থন জানিয়ে পাশে থাকার অঙ্গীকার জানিয়েছে ভারতের দ্বিতীয় বৃহত্তম অস্ত্র সরবরাহকারী দেশ ইসরায়েল।

নয়াদিল্লিতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত রন মালকা বলেন, জম্মু-কাশ্মীর নিয়ে যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা ভারতীয় সীমান্তের ভেতরেই নেওয়া হয়েছে। আমরা জানি যে, বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ ভারত। তারা ব্যক্তি স্বাধীনতা, ব্যক্তি অধিকার এবং আইনকে সম্মান করে।

কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের বিতর্কে পশ্চিমের একাধিক দেশকে পাশে পেয়েছে ভারত। ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের মতো কিছু দেশ উপত্যকায় মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে বিভিন্ন সময় প্রশ্ন তুলেছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রুদ্ধদ্বার বৈঠকে চীন প্রকাশ্যেই এই সিদ্ধান্তের বিরোধিতা করেছে। এই অবস্থায় ইসরায়েল সর্বাত্মকভাবে পাশে থাকার ঘোষণা দিয়েছে।

কৌশলগত সম্পর্কের পাশাপাশি কৃষি এবং পানি সংকটের সমাধানে ভারতের মতো মূল্যবান বন্ধুকে ইসরায়েল সহায়তা করতে চায় বলে জানিয়েছেন ইসরায়েলি রাষ্ট্রদূত। তিনি জানান, কৃষকদের আয় দ্বিগুণ করা এবং ভারতের পানি-সমস্যার সমাধানে সে দেশের প্রযুক্তি এবং অভিজ্ঞতাকে ভাগ করে নিতে উদ্যোগী ইসরায়েল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close