আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ সেপ্টেম্বর, ২০১৯

পশ্চিমবঙ্গে কোনো নাগরিক তালিকা নয় : মমতা

পশ্চিমবঙ্গে কোনো নাগরিক তালিকা বাস্তবায়ন করতে দেওয়া হবে না বলে হুশিয়ারি উচ্চারণ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গত শুক্রবার বিধানসভায় এক আলোচনায় অংশ নিয়ে ভারতের ক্ষমতাসীন দল বিজেপির প্রতি এমন হুশিয়ারি উচ্চারণ করেন তিনি। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে দ্য টাইমস অব ইন্ডিয়া।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, এই জাতীয় নাগরিকপঞ্জি বা এনআরসি মানি না। আসামে সম্ভব হলেও পশ্চিমবঙ্গে এর বাস্তবায়ন অসম্ভব। কোনোভাবেই এ রাজ্যে এটি করতে দেওয়া হবে না।

তিনি বলেন, জাতীয় নাগরিকপঞ্জি ও ধর্মীয় সম্প্রদায়ের ক্ষেত্রে নাগরিক সংশোধনী আইন পার্লামেন্টে তুলতে দেবে না তার দল।

মমতা বলেন, ‘দেশের সব গুরুত্বপূর্ণ সাংবিধানিক কাঠামো আজ আক্রান্ত। কারো কোনো স্বাধীনতা নেই। ভোটে জিতে ক্ষমতায় এসেছে বলে বিজেপি যা খুশি করছে। আমি আবার বলছি, এদের বিরুদ্ধে লড়াইয়ের একমাত্র রাস্তা হচ্ছে আন্দোলন। চলুন, সমস্ত বিরোধী দল গোটা দেশে একযোগে আন্দোলন শুরু করি। বাংলা আন্দোলনের মাটি, আমরা প্রতিবাদ করতে ভয় পাই না।’

আসামের নাগরিক তালিকায় ১৯ লাখ মানুষের নাম বাদ যাওয়া, সাবেক অর্থমন্ত্রী চিদাম্বরমকে গ্রেফতার করে তিহার জেলে রাখা, জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ ধারা তুলে নেওয়ার পদ্ধতি ইত্যাদি বিভিন্ন ইস্যুতে নরেন্দ্র মোদি সরকারের সমালোচনা করেন মমতা বন্দ্যোপাধ্যায়।

চন্দ্রযান অভিযান নিয়েও মোদি সরকারের মাতামাতির সমালোচনা করেন মমতা। তিনি বলেন, মনে হচ্ছে প্রথমবার চন্দ্রযান পাঠানো হলো। তারা ক্ষমতায় না থাকলে যেন এই ধরনের অভিযান হতো না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close