আন্তর্জাতিক ডেস্ক

  ০৭ সেপ্টেম্বর, ২০১৯

ফিলিপাইনে ‘শিশু পাচারকারী সন্দেহে’ মার্কিন নারী গ্রেফতার

সদ্যজাত এক শিশুকে ব্যাগে ভরে ফিলিপাইন থেকে বাইরে নিয়ে যাওয়ার চেষ্টা করা এক মার্কিন নারীকে মানব পাচারের অভিযোগে গ্রেফতার করেছে ফিলিপাইনের পুলিশ। গত বুধবার ৪৩ বছর বয়সি জেনিফার ট্যালবটকে ম্যানিলার নিনোয় অ্যাকুইনো আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয় বলে বিবিসি জানিয়েছে।

মার্কিন এ নারী তার বহন করা ব্যাগে ছয় দিন বয়সি একটি শিশুকে নিয়ে যুক্তরাষ্ট্রগামী বিমানে উঠার চেষ্টা করেছিলেন। কর্তৃপক্ষের অভিযোগ, বিমানে উঠার আগে জেনিফার তার ব্যাগে থাকা শিশুটির বিষয়ে ইমিগ্রেশন কর্মকর্তাদের কিছুই জানাননি। অভিযুক্ত মার্কিন নাগরিক ‘বাচ্চাটিকে লুকিয়ে দেশ থেকে নিয়ে যেতে চেয়েছিলেন’, বলছে ফিলিপাইনের ন্যাশনাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এনবিআই)। শিশুটিকে নিরাপত্তা হেফাজতে রাখা হয়েছে; তার বাবা-মায়ের বিরুদ্ধে শিশু সুরক্ষা আইনে মামলা হয়েছে বলেও কর্তৃপক্ষ জানিয়েছে।

এনবিআই বলছে, যুক্তরাষ্ট্রের ওহাইও’র বাসিন্দা জেনিফার শিশুটির বোর্ডিং পাস বা এ সংক্রান্ত কোনো কাগজপত্রই দেখাতে পারেননি। কমলা রঙের পোশাক পরিহিত অবস্থায় গত বৃহস্পতিবার এ নারীকে এক সংবাদ সম্মেলনে হাজির করা হয়; সেখানেই কর্তৃপক্ষ তার বিরুদ্ধে আনা অভিযোগের কথা জানালেও জেনিফার কোনো মন্তব্য করেননি। দোষী প্রমাণিত হলে এ মার্কিন নাগরিকের যাবজ্জীবন সাজা হতে পারে বলে এনবিআইয়ের বিমানবন্দর বিভাগের প্রধান ম্যানুয়েল দিমানো সাংবাদিকদের জানিয়েছেন।

এনবিআই জানিয়েছে, গ্রেফতার জেনিফার তাদের একটি নথি দিয়েছেন, যেখানে শিশুটিকে যুক্তরাষ্ট্রে নিয়ে যাওয়ার ব্যাপারে অভিভাবকের সম্মতির কথা লেখা আছে। তবে ওই নথিটিতে শিশুটির মায়ের স্বাক্ষর নেই, জানিয়েছে তারা। গ্রেফতার মার্কিন নাগরিকের বিষয়টি ফিলিপাইনের যুক্তরাষ্ট্র দূতাবাসকে জানানো হয়েছে। তাৎক্ষণিকভাবে এ বিষয়ে তাদের মন্তব্য কিংবা পদক্ষেপ সম্পর্কেও জানা যায়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close