আন্তর্জাতিক ডেস্ক

  ২২ আগস্ট, ২০১৯

কাশ্মীর নিয়ে আন্তর্জাতিক আদালতে যাবে পাকিস্তান

কাশ্মীর নিয়ে ভারতের সঙ্গে বিরোধের বিষয়ে আন্তর্জাতিক আদালতের দ্বারস্থ হবে বলে জানিয়েছে পাকিস্তান। চলতি মাসের প্রথমদিকে কাশ্মীরের ভারতীয় অংশের বিশেষ মর্যাদা নয়াদিল্লি বিলোপ করার পর মঙ্গলবার দেশটি এ কথা জানিয়েছে বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

নয়াদিল্লির ওই পদক্ষেপে দ্বিপাক্ষিক বাণিজ্য ও যান চলাচল বন্ধ করে এবং ইসলামাবাদ থেকে ভারতের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ক্ষিপ্ত প্রতিক্রিয়া জানিয়েছে পাকিস্তান। মঙ্গলবার দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি এআরওয়াই নিউজ টেলিভিশনকে বলেন, আমরা কাশ্মীরের ঘটনাটিকে আন্তর্জাতিক বিচার আদালতে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। সব আইনি দিক বিবেচনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মুসলিম সংখ্যাগরিষ্ঠ কাশ্মীরে ভারতের বিরুদ্ধে ওঠা সব মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এই মামলাটিতে কেন্দ্রীভূত হবে বলে জানিয়েছেন তিনি।

এ বিষয়ে মন্তব্যের জন্য অনুরোধ করা হলেও ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে সাড়া দেয়নি বলে জানিয়েছে রয়টার্স।

কাশ্মীরে মানবাধিকার লঙ্ঘন করার কথা অস্বীকার করেছে ভারত। এ বিষয়টি আন্তর্জাতিক আদালতে নেবে কিনা সেটি পাকিস্তানের সিদ্ধান্ত নেওয়ার বিষয়

উল্লেখ করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেছেন, আমাদের দৃষ্টিভঙ্গি হচ্ছে, কাশ্মীর বিষয়ে বহুপক্ষকে যুক্ত করে কোনো সমাধান পাওয়া যাবে না। উত্তর হচ্ছে পাকিস্তান ও ভারতের মধ্যে সরাসরি আলোচনা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close