আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ আগস্ট, ২০১৯

কাশ্মীর ইস্যুতে আলোচনা

জাতিসংঘের সিদ্ধান্তকে ইমরানের স্বাগত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা হওয়ার ঘটনাকে স্বাগত জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। গত শনিবার তিনি এমন সময় এ ঘটনায় সন্তোষ প্রকাশ করলেন যখন এক দিন আগে ভারত নজিরবিহীন এ বৈঠকের ব্যাপারে তীব্র ক্ষোভ প্রকাশ করেছিল।

ইমরান খান গত শনিবার নিজের অফিশিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে লিখেছেন, আমি অধিকৃত জম্মু ও কাশ্মীরের কঠিন পরিস্থিতি নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠককে স্বাগত জানাচ্ছি।

এর আগে গত শুক্রবার রাতে নিউইয়র্কে চীনের অনুরোধে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে কাশ্মীর পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। ১৯৭১ সালের পর এই প্রথম জাতিসংঘে কাশ্মীর নিয়ে কোনো আলোচনা হলো; যদিও সে আলোচনা থেকে পাকিস্তানের আকাক্সক্ষা অনুযায়ী ফল বের হয়ে আসেনি।

ইমরান খান তার পোস্টে আরো লিখেছেন, কাশ্মীরি জনগণের দুর্দশা মোচন এবং কাশ্মীর বিতর্কের অবসান ঘটানো এই বিশ্ব সংস্থার দায়িত্ব।

ভারত শুরু থেকেই পাকিস্তানের সঙ্গে দ্বিপক্ষীয়ভাবে কাশ্মীর সংকটের সমাধান করার কথা বলে এসেছে যদিও ইসলামাবাদের দাবি, জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাবের ভিত্তিতে এ সংকটের সমাধান করতে হবে। নিরাপত্তা পরিষদের প্রস্তাবে কাশ্মীরের প্রকৃত অধিবাসীদের গণভোটের ভিত্তিতে সেখানকার পুরোনো এ বিতর্কের অবসান ঘটানোর কথা বলা হয়েছে।

চীনের আহ্বানে গত শুক্রবার জাতিসংঘে কাশ্মীর নিয়ে বৈঠকের সূচি ঘোষিত হওয়ার পরপরই এই বিশ্ব সংস্থায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত সৈয়দ আকবরউদ্দিন এ ব্যাপারে উষ্মা প্রকাশ করেন।

চলতি মাসের গোড়ার দিকে ভারত সরকার নয়াদিল্লি নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের স্বায়ত্তশাসনের অধিকার কেড়ে নেওয়ার পর ওই উপত্যকায় নতুন করে তীব্র উত্তেজনা দেখা দিয়েছে। পাকিস্তান সরকার তাৎক্ষণিকভাবে বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানিয়েছে; যদিও ভারত বলছে, এটি তার অভ্যন্তরীণ বিষয় এবং এখানে নাক গলানোর অধিকার কারো নেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close