ভারতে বন্যায় এ পর্যন্ত নিহত অন্তত ২৭০

প্রকাশ : ১৬ আগস্ট ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে ভয়াবহ বন্যা ও ভূমিধসে অন্তত ২৭০ জন নিহত এবং ১০ লাখের বেশি মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছে। ছয়টি রাজ্যের এ বন্যায় হাজার হাজার ঘরবাড়ি প্লাবিত হয়েছে। দুই সপ্তাহের প্রবল বৃষ্টিপাতের ফলে এ বন্যা দেখা দেয়।

জুন থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ভারতে প্রচুর বৃষ্টিপাত হয় এবং এ সময়ের মধ্যে দেশের মোট বৃষ্টিপাতের শতকরা ৭০ ভাগ হয়ে থাকে। তবে দেশটিতে প্রতি বছর প্রবল বর্ষণ থেকে সৃষ্ট বন্যার কারণে বহু মানুষের মৃত্যু ও সহায়-সম্পত্তির ক্ষয়ক্ষতি হয়ে থাকে।

এবারের বন্যায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দক্ষিণাঞ্চলীয় রাজ্য কেরালা ও কর্ণাটক। এছাড়া, পশ্চিমের মহারাষ্ট্র ও গুজরাট রাজ্যও মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব রাজ্যের হাজার হাজার হেক্টর জমির ফসল বিনষ্ট হয়েছে।

কেরালা রাজ্যে নিহত হয়েছে ৯৫ জন ও নিখোঁজ রয়েছে ৫০ জন। এ রাজ্যে গত সপ্তাহে কয়েক ডজন ভূমিধসের ঘটনা ঘটেছে এবং ১০০-এর বেশি মানুষ আটকা পড়েছে। এখনো ১ লাখ ৯০ হাজার মানুষ ত্রাণ শিবিরে অবস্থান করছে। প্রতিবেশী কর্ণাটক রাজ্যে ৫৪ জন নিহত ও ১৫ জন নিখোঁজ হয়েছে। এ রাজ্যের সাত লাখ মানুষকে তাদের ঘরবাড়ি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

মহারাষ্ট্রে মারা গেছে ৪৮ জন, মধ্যপ্রদেশে মারা গেছে ৩২ জন এবং গুজরাটে নিহত হয়েছে ৩১ জন। এছাড়া, পার্বত্যরাজ্য উত্তরাখন্ডে ভূমিধসে মারা গেছে প্রায় এক ডজন মানুষ। মধ্যপ্রদেশের বহু জায়গায় বিদ্যুৎ ও খাবার পানির সরবরাহ বিচ্ছিন্ন হয়ে গেছে।

"