ইরানকে আবার ‘সাবধান’ করে দিলেন ডোনাল্ড ট্রাম্প

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের বিরুদ্ধে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাগাড়ম্বর অব্যাহত রয়েছে। তিনি গত কয়েক দিনের মধ্যে পঞ্চমবারের মতো ইরানকে ‘সাবধান হয়ে চলার’ পরামর্শ দিয়েছেন।

তিনি গত শুক্রবার নিজের অফিসিয়াল টুইটার পেজে দেওয়া এক পোস্টে লিখেছেন, ইরানিরা সাবধান হয়ে চললে ভালো হয়। তারা বিপজ্জনক খেলায় মেতে উঠছে।

ট্রাম্প এর আগে গত ৪, ৫, ৮ ও ৯ জুলাই অন্তত চারবার ইরানকে ‘সাবধান হয়ে চলার’ পরামর্শ দেন। পর্যবেক্ষকরা মনে করছেন, ইরানকে ওয়াশিংটনের ইচ্ছামাফিক চলতে বাধ্য করার জন্য মার্কিন প্রেসিডেন্ট এ ধরনের হুমকির ভাষা ব্যবহার করছেন।

ইরানের প্রতিরক্ষামন্ত্রী আমির হাতামি তার দেশে আগ্রাসন চালানোর ব্যাপারে শত্রুকে সতর্ক করে দিয়েছেন। তবে ইরানের রাজনৈতিক ও সামরিক কর্মকর্তারা সাম্প্রতিক সময়ে বারবার ওয়াশিংটনকে হুশিয়ার করে দিয়ে বলেছেন, ইরানে আগ্রাসন চালালে আগ্রাসী শক্তিকে ‘অনুশোচনা সৃষ্টিকারী’ জবাব দেওয়া হবে। তারা আরো বলেছেন, আমেরিকা ইরানে যুদ্ধ শুরু করতে পারে কিন্তু তা শেষ করবে তেহরান।

এর আগে গত মাসে ইরান একটি অত্যাধুনিক মার্কিন ড্রোন গুলি করে ভূপাতিত করার পর ট্রাম্প এক টুইটার বার্তায় লিখেছিলেন, ইরান মস্তবড় ভুল করে ফেলেছে। এরপর মার্কিন গণমাধ্যমে খবর প্রকাশিত হয়, মার্কিন প্রেসিডেন্ট ইরানে হামলা চালানোর নির্দেশ দিয়েও তা প্রত্যাহার করে নিয়েছেন।

"