যৌন কেলেঙ্কারি

যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

প্রকাশ : ১৪ জুলাই ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

২০০৮ সালে শিশু যৌন নির্যাতন মামলায় সমঝোতার ঘটনা ফাঁসের জেরে পদত্যাগের ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের শ্রমমন্ত্রী অ্যালেক্স আকোস্টা। গত শুক্রবার হোয়াইট হাউসের লনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পাশে দাঁড়িয়ে এই ঘোষণা দেন তিনি। ফ্লোরিডা রাজ্যের সাবেক প্রসিকিউটর আকোস্টার বিরুদ্ধে ধনকুবের জেফ্রি এপস্টাইনের হয়ে শিশু যৌন নির্যাতনের মামলায় সমঝোতার ঘটনা এ বছরের শুরুতে ফাঁস করে দেয় স্থানীয় সংবাদমাধ্যম মিয়ামি হেরাল্ড। সম্প্রতি যৌন বাণিজ্য ও ষড়যন্ত্রের অভিযোগে এপস্টাইন আবারও গ্রেফতার হলে আকোস্টার পদত্যাগের দাবি তোলে ডেমোক্র্যাটরা।

অ্যালেক্স আকোস্টা ২০০৮ সালে মিয়ামির অ্যাটর্নির দায়িত্ব পালনের সময় জেফ্রি এপস্টাইনের শিশু যৌন নির্যাতনের মামলায় সহায়তা করার অভিযোগ উঠে। তবে ওই সময় জেফ্রি এপস্টাইনের ১৩ মাসের জেল হয়। তবে সমঝোতার মাধ্যমে বেশির ভাগ সময়ই তিনি কাজের জন্য ছুটি নিয়ে পাম বিচে নিজের অফিসে কাটিয়েছেন তিনি। গত সোমবার অপ্রাপ্তবয়স্ক মেয়েদের যৌন বাণিজ্যের অভিযোগে আবারও গ্রেফতার হলে ২০০৮ সালের ওই ঘটনা কঠোর সমালোচনার মুখে পড়ে।

দুই দিন আগে এক সংবাদ সম্মেলনে ২০০৮ সালের সমঝোতা চুক্তি নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছিলেন আকোস্টা। তবে গত শুক্রবার তার পদত্যাগের ঘোষণার বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, গত শুক্রবার সকালে এই বিষয়ে তার সঙ্গে ফোনালাপ হলেও পদত্যাগের সিদ্ধান্ত আকোস্টার নিজের।

 

"