ফরাসি প্রেসিডেন্টের বার্তার জবাব দিলেন রুহানি

প্রকাশ | ১২ জুলাই ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি তার ফরাসি সমকক্ষ এমানুয়েল ম্যাক্রোঁনের কাছ থেকে একটি লিখিত বার্তা গ্রহণ করে বলেন, আলোচনা ও কূটনীতির পথ সম্পূর্ণ খোলা রেখেছে ইরান।

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার অন্যায়ভাবে

বেরিয়ে যাওয়া এবং ইউরোপীয়রা এ সমঝোতায় নিজেদের

দেওয়া প্রতিশ্রুতি রক্ষা করতে ব্যর্থ হওয়ার কারণে যে গভীর সংকট দেখা দিয়েছে তা কাটাতে তেহরানে প্রতিনিধি পাঠিয়েছেন ম্যাকরন।

গত বুধবার ম্যাকরনের কূটনৈতিক উপদেষ্টা ইমানুয়েল বোন তেহরানে প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে বোন প্রেসিডেন্ট ম্যাকরনের একটি লিখিত বার্তা প্রেসিডেন্ট রুহানির কাছে হস্তান্তর করেন। ইরানের প্রেসিডেন্ট বার্তা গ্রহণ করে ফ্রান্সের প্রেসিডেন্টের উদ্যোগকে স্বাগত জানিয়ে বলেন, ফ্রান্সের প্রচেষ্টায় পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সকল পক্ষ এ সমঝোতাকে পুরোপুরি বাস্তবায়ন করবে বলে তেহরান আশা করছে।

ইরানের প্রেসিডেন্ট বলেন, তার দেশের একটিই দাবি আর তা হচ্ছে পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী প্রতিটি দেশ তাদের প্রতিশ্রুতি পূরণ করবে। অন্য দেশগুলো তাদের প্রতিশ্রুতি রক্ষা করলে ইরানও নিজের প্রতশ্রুতি পুরোপুরি বাস্তবায়ন করবে। ইরান পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী সব পক্ষের সঙ্গে আলোচনার দরজা খোলা রেখেছে বলেও জানান প্রেসিডেন্ট রুহানি।

ফরাসি প্রেসিডেন্টের বিশেষ দূত ইমানুয়ের বোন এর আগে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ ও সর্বোচ্চ জাতীয় নিরাপত্তা পরিষদের সচিব আলী শামখানির সঙ্গে সাক্ষাৎ করেন। এসব সাক্ষাতেও ওই দুই শীর্ষস্থানীয় ইরানি কর্মকর্তা পরমাণু সমঝোতা পুরোপুরি বাস্তবায়নের আহ্বান জানিয়েছেন।

 

"