সিঙ্গাপুরে আরাকান আর্মি প্রধানের ভাই গ্রেফতার

প্রকাশ | ১২ জুলাই ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের রাখাইন রাজ্যের স্বশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মির প্রধান ব্রিগেডিয়ার জেনারেল তুন মিয়াত নায়েংয়ের এক ভাই সিঙ্গাপুরে গ্রেফতার হয়েছেন। গত মঙ্গলবার সকালে তাকেসহ আরো পাঁচজনকে গ্রেফতার করেছে সিঙ্গাপুরের পুলিশ। গ্রেফতারকৃতের ঘনিষ্ঠ সহযোগীর বরাত দিয়ে এ খবর জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম ইরাবতী।

খবরে বলা হয়েছে, গ্রেফতারকৃতদের বেশির ভাগই আরাকানিজ অ্যাসোসিয়েশন সিঙ্গাপুরের সঙ্গে যুক্ত। এটি একটি সমাজ কল্যাণ সংস্থা। সিঙ্গাপুর থেকে উত্তর রাখাইনের বাস্তুচ্যুতদের জন্য ত্রাণ সংগ্রহ ও পাঠিয়ে থাকে সংস্থাটি। গত বুধবার থেকে সংস্থাটির ফেসবুক পেজও বন্ধ রয়েছে।

গ্রেফতারকৃতদের মধ্যে রয়েছেন আরাকান আর্মির প্রধানের জ্ঞাতিভাই কো অং মিয়াত কিয়াউ। তার ঘনিষ্ঠ এক বন্ধ জানান, গ্রেফতারকৃতদের সঙ্গে আরাকান আর্মির কোনো সম্পর্ক নেই। সিঙ্গাপুর কর্তৃপক্ষকে এই বিষয়ে মিয়ানমার অনুরোধ জানানোর পরই পুলিশ এই গ্রেফতার অভিযান পরিচালনা করে।

সিঙ্গাপুরে বসবাসরত এক আরাকানি জানিয়েছেন, পুলিশ সংস্থাটির কার্যালয়ের সিসিটিভি ফুটেজ, কম্পিউটার ও মোবাইল ফোন জব্দ করেছে।

 

সিঙ্গাপুর কর্তৃপক্ষ বুধবার সন্ধ্যায় গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে। আরাকান আর্মির উপ-প্রধান জানিয়েছেন, তারাও গ্রেফতারের বিষয়টি নিশ্চিত হয়েছেন।

এর আগে গত সপ্তাহে মিয়ানমার সেনাবাহিনী আরাকান আর্মির মুখপাত্রের দুই আত্মীয়কে আটক করেছিল।

 

"