আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুলাই, ২০১৯

৩০ হাজার শিশুকে যুদ্ধে নামিয়েছে হুথিরা : ইয়েমেন

ইয়েমেনে যুদ্ধ শুরুর পর সশস্ত্র বিদ্রোহী গোষ্ঠী হুথি এখন পর্যন্ত ৩০ হাজারেরও বেশি শিশুকে যুদ্ধে নিয়োগ দিয়েছে বলে দাবি করেছেন দেশটির মানবাধিকারমন্ত্রী মোহাম্মদ আস্কর। তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, কোনো রকম প্রশিক্ষণ ছাড়াই শিশুদের সহিংস এলাকায় পাঠায় ইরানপন্থি হুথিরা।

২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদু রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুথি বিদ্রোহীরা। দেশের বাইরে থাকা হাদিকে দেশে ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট।

হুথিদের বিরুদ্ধে হাদি সরকারের মন্ত্রীর অভিযোগ, শিশুদের স্কুলে না পাঠিয়ে যুদ্ধক্ষেত্রে পাঠানো হচ্ছে। তাদের টাইমবোমার মতো করে ব্যবহার করা হচ্ছে। এদিকে সরকারের সমর্থনে সৌদি জোটের ‘অপারেশন ডিসাইসিভ স্টর্ম’ অভিযান শুরুর পর এ পর্যন্ত নারী-শিশুসহ ১০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছে।

মন্ত্রী দাবি করেন, হুথিদের লুটের কারণে ২১ জুন থেকে বিশ্ব খাদ্য কর্মসূচির মানবিক সহায়তা সাময়িক বন্ধ রাখা হয়েছে। হুথিরা এই সহায়তা সামরিক উদ্দেশ্যে ব্যয় করে বলে অভিযোগ করেন তিনি। আসগর জানান, এই সহায়তা বন্ধ হয়ে যাওয়ায় ৮ লাখ ৫০ হাজারেরও বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close