আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ জুন, ২০১৯

যুক্তরাষ্ট্রের যেকোনো হুমকির জবাব দেওয়ার প্রত্যয় ইরানের

যুক্তরাষ্ট্রের যেকোনো হুমকি দৃঢ়ভাবে মোকাবিলা করা হবে বলে জানিয়েছে ইরান। গত শনিবার এক প্রতিবেদনে দেশটির আধা-স্বায়ত্তশাসিত বার্তা সংস্থা তাসনিম এ কথা জানিয়েছে। খবর বার্তা সংস্থা রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের একটি ড্রোন বিমান গুলি করে ভূপাতিত করার পর তেহরান ও ওয়াশিংটনের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই এ কথা বলেছে ইরান। তারা (যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা) যে সিদ্ধান্তই করুক না কেন, তাতে ভ্রƒক্ষেপ না করে ইরানের সীমান্ত লঙ্ঘন করতে কাউকে কোনো সুযোগ দিবো না আমরা। আমেরিকার যেকোনো আগ্রাসন বা হুমকি ইরান দৃঢ়ভাবে মোকাবিলা করবে, তাসনিমকে বলেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি।

ইরানের শত্রুদের যেকোনো ভুল, বিশেষ করে আমেরিকা ও তার আঞ্চলিক মিত্রদের, পাউডারের পিপায় গুলিবর্ষণের মতো হবে এবং তা আমেরিকা, তাদের স্বার্থ ও তাদের মিত্রদের ভূমিতেই ভস্ম করে দিবে, গত শনিবার তাসনিমকে বলেছেন ইরানের সশস্ত্র বাহিনীর জ্যেষ্ঠ মুখপাত্র আবুল ফজল শেকারচি।

দেশটির ইসলামিক রিপাবলিক নিউজ এজেন্সির (আইআরএনএ) দেওয়া উদ্ধৃতিতে রেভল্যুশনারি গার্ডের অ্যারোস্পেস ডিভিশনের প্রধান ব্রিগেডিয়ার জেনারেল আমিরালি হাজিজাদেহ বলেছেন, এটি ইরানি সীমায় অনুপ্রবেশের জবাব। অনুপ্রবেশের ঘটনা বারবার ঘটলে আমরাও বারবার জবাব দিব।

গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের একটি গেদ্বাবাল হক গোয়েন্দা ড্রোন ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে বিধ্বস্ত হয়। ওই ড্রোনটিকে তাদের আঞ্চলিক সীমার মধ্যে গুলি করা হয়েছে বলে গত শনিবারও দাবি করেছে ইরান। অপরদিকে যুক্তরাষ্ট্রের অভিযোগ, আন্তর্জাতিক আকাশসীমায় থাকা অবস্থায় ড্রোনটিকে গুলি করা হয়েছে। গত শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী ইরানে প্রতিশোধমূলক আক্রমণের প্রস্তুতি নিলেও তাতে ১৫০ মানুষের মৃত্যু হতে পারে শুনে শেষ মুহূর্তে তিনি হামলার সিদ্ধান্ত বদলান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close