আমি হংকংয়ে শয়তানি আইনের বিরুদ্ধে : জশুয়া

প্রকাশ | ১৮ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

জেল থেকে মুক্তি পেয়েই চলমান বিক্ষোভের সঙ্গে একাত্মতা ঘোষণা করে প্রশাসকের পদত্যাগ দাবি করলেন হংকংয়ের পূর্ণাঙ্গ গণতন্ত্রপন্থি নেতা জশুয়া ওং।

হংকংয়ে ২০১৪ সালে পূর্ণাঙ্গ গণতন্ত্রের দাবিতে ৭৯ দিনব্যাপী চলা ‘আমব্রেলা’ আন্দোলনের অন্যতম ছাত্রনেতা জশুয়া ওং গতকাল সোমবার জেল থেকে ছাড়া পেয়ে বলেন, আমি শয়তানি আইনের বিরুদ্ধে লড়াইয়ে যোগ দেব। আমি বিশ্বাস করি, মিথ্যুক ক্যারি ল্যামের পদত্যাগের সময় হয়েছে।

তবে ওং এটাও জানান, চলমান সংকটের ব্যাপকতার বিষয়ে বিশদভাবে জানতে হবে তাকে। চীন নিয়ন্ত্রিত হংকংয়ে এমন একটা সময়ে প্রত্যর্পণ বিল নিয়ে আন্দোলন শুরু হয়েছে, যখন যুক্তরাষ্ট্রের সঙ্গে ক্রমবর্ধমান বাণিজ্যযুদ্ধ ও ক্ষয়িষ্ণু অর্থনীতি নিয়ে ঝুঁকছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

বিতর্কিত অপরাধী প্রত্যর্পণ বিল স্থায়ীভাবে বাতিল এবং হংকংয়ের চীনপন্থি শাসক ক্যারি ল্যামের পদত্যাগের দাবিতে হংকংয়ে কয়েক লাখ মানুষের বিক্ষোভ অব্যাহত রয়েছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, আন্দোলনের দ্বিতীয় সপ্তাহে গতকাল সোমবার প্রায় ২০ লাখ মানুষ মিছিল করে হংকং গভর্নর হাউসের কাছে পৌঁছে অবস্থান কর্মসূচি শুরু করেছে।

হংকংয়ের রাজপথে এক সপ্তাহের বেশি সময় ধরে বিক্ষোভ চলছে। বিক্ষোভকারীদের হটাতে লাঠি, কাঁদানে গ্যাস, জলকামান, রাবার বুলেটও ব্যবহার করেছে পুলিশ।

 

"