আন্তর্জাতিক ডেস্ক

  ১৭ জুন, ২০১৯

সৌদি বিমানবন্দরে হুতিদের হামলা

সৌদি আরবের দুটি বিমানবন্দরে আবারও ইয়েমেনের সশস্ত্র বিদ্রোহী হুতি সদস্যরা ড্রোন হামলা চালিয়েছে বলে দাবি করেছেন সৌদি কর্তৃপক্ষ। তবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। চলতি সপ্তাহেই সৌদি আরবের আভা বিমানবন্দরে হুতিদের হামলায় ২৬ জন আহত হয়েছিলেন।

২০১৪ সালে রাজধানী সানা দখলের পর সৌদি সমর্থিত ইয়েমেনের প্রেসিডেন্ট আবদু রাব্বু মনসুর আল হাদিকে ক্ষমতা থেকে বিতাড়িত করে হুতি বিদ্রোহীরা। তারপর থেকেই দেশের বাইরে থাকা হাদিকে ক্ষমতায় ফেরাতে ২০১৫ সালের জুনে ইয়েমেনে সামরিক আগ্রাসন শুরু করে সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। সৌদি জোটের বিরুদ্ধে প্রতিঘাতের অংশ হিসেবে সৌদি আরবের সীমান্তবর্তী বিভিন্ন প্রদেশে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে হুতি বিদ্রোহীরা

এক বিবৃতিতে সৌদি নেতৃত্বাধীন জোট দাবি করে, তারা আভার দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি ড্রোন হামলা প্রতিহত করেছে। আর হুতি বিদ্রোহীরা জানায়, তারা জিজান বিমানবন্দর ও একটি গ্যাস স্টেশনে লক্ষ্য করে একাধিক ড্রোন হামলা চালিয়েছে।

এক টুইট বার্তায় হুতি মুখপাত্র জানায়, ‘দুটি বিমানবন্দরেই কার্যক্রম বন্ধ হয়ে গেছে। আমরা সৌদি কর্তৃপক্ষকে বলতে চাই, সামনে দিনগুলোতে আরো কঠিন সময় অপেক্ষা করছে তাদের

জন্য।

গত মাসের শেষ দিকে পবিত্র নগরী মক্কা ও জেদ্দায় দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হলে তা

ধ্বংস করার দাবি করে

সৌদি প্রতিরক্ষা বাহিনী। প্রায় একই সময় সৌদির নাজরান বিমানবন্দরে তিনবার হামলা চালানোর দাবি করে হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের এই বিদ্রোহী গোষ্ঠী বলছে, তারা সৌদি আরব, ইয়েমেন এবং সংযুক্ত আরব আমিরাতের ৩০০ গুরুত্বপূর্ণ স্থাপনাকে টার্গেট করে হামলা অব্যাহত রাখবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close