যেকোনো পরিস্থিতিতে ইরানের পাশে চীন

প্রকাশ : ১৬ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

বৈশ্বিক যেকোনো পরিস্থিতিতে যত পরিবর্তনই আসুক না কেন ইসলামি প্রজাতন্ত্র ইরানের সঙ্গে চীন দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং। ইরানের গণমাধ্যম পার্স টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে গত শুক্রবার অনুষ্ঠিত সাংহাই সহযোগিতা পরিষদের শীর্ষ সম্মেলনের অবকাশে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে এক বৈঠকে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন। তিনি ইরানকে আশ্বাস দেন সবসময় তেহরানের পাশে থাকবে বেইজিং।

ইরানের সঙ্গে বিশ্বের ছয় পরাশক্তির করা পারমাণবিক চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের একতরফাভাবে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার নিন্দা করেন চীনা প্রেসিডেন্ট। তিনি বলেন, ইরানের সঙ্গে বিভিন্ন ক্ষেত্রে চীন কৌশলগত সম্পর্ক রক্ষা করে চলবে।

বৈঠকে প্রেসিডেন্ট রুহানি বলেন, মার্কিন একাধিপত্যবাদের বিরুদ্ধে ইরান ও চীনের প্রতিরোধ শুধু দুই দেশ নয় বরং সারা বিশ্বের স্বার্থ রক্ষা করবে। ইরানের সঙ্গে স্বাক্ষরিত পারমাণবিক কর্মসূচিবিষয়ক আন্তর্জাতিক চুক্তি ও আইন লঙ্ঘনের জন্য তিনি যুক্তরাষ্ট্রের নিন্দা করেন।

তিনি আরো বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন লঙ্ঘন

করছে এবং এশিয়াসহ গোটা বিশ্বের ওপর আধিপত্য কায়েম করতে চায়। ‘ওয়ান বেল্ট ওয়ান রোড প্রকল্প’ বাস্তবায়নে ইরান মৌলিক ভূমিকা পালনে প্রস্তুত চীনা প্রেসিডেন্টকে আশ্বস্ত করেন

রুহানি।

"