ধসে পড়ল আফগানিস্তানের প্রাচীন দুর্গ

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

আফগানিস্তানের বহু পুরোনো একটি দুর্গ ধসে পড়েছে। গাজনি শহরে অবস্থিত ওই দুর্গটি ধসে পড়ায় এ নিয়ে প্রশ্নবিদ্ধ হয়েছে দেশটির সরকার। দেশের শিল্পকর্ম রক্ষায় সরকার ব্যর্থ হচ্ছে বলে গুঞ্জন উঠেছে।

সামাজিক মাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে প্রাচীন ওই দুর্গটি মুহূর্তের মধ্যেই ধসে পড়তে দেখা গেছে। গাজনিতে এর আগেও আরো বেশকিছু স্থাপনা ধসে পড়েছে। কর্মকর্তারা বলছেন, ভারী বৃষ্টিপাতের কারণে দুর্গটি ধসে পড়েছে। তবে সরকারের অবহেলায় এমনটা ঘটেছে বলে সমালোচনা হচ্ছে। যুদ্ধ-বিধ্বস্ত গাজনির ইসলামিক এবং প্রাক-ইসলামিক বহু স্থাপণা এখনো বিশ্বজুড়ে প্রশংসিত হয়ে আসছে। দেশটির তথ্য ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ সাবের মোহমান্দ বলেন, বৃষ্টির কারণেই দুর্গটির বেশিরভাগ অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

দুর্গের কাছেই একটি হাইওয়ে অবস্থিত। ওই হাইওয়ের কারণেও দুর্গটি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে উল্লেখ করেন তিনি। সপ্তম শতাব্দীতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের কেন্দ্রে পরিণত হয়েছিল গাজনি। কিন্তু ৬৮৩ অব্দে আরব সেনারা সেখানে ইসলাম ধর্মের সূচনা করেন। শহরটিতে বেশকিছু প্রাচীন স্থাপনা রয়েছে। তবে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের সক্রিয়তার কারণে বাইরের লোকজনের জন্য সেসব স্থান পরিদর্শন করা সম্ভব হয় না।

 

"