‘আমেরিকা পুরো বিশ্বের জন্য মারাত্মক হুমকি হয়ে দাঁড়িয়েছে’

প্রকাশ : ১৫ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ইসলামি প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি বলেছেন, আমেরিকা তার অর্থনৈতিক ও সামরিক সক্ষমতাকে হাতিয়ার হিসেবে ব্যবহারের পাশাপাশি আগ্রাসী নীতি অনুসরণ করছে এবং সব আন্তর্জাতিক নীতিমালা ও আইন-কানুন লঙ্ঘন করছে। এর মধ্যদিয়ে দেশটি এখন মধ্যপ্রাচ্যসহ গোটা বিশ্বের জন্যই মারাত্মক হুমকিতে পরিণত হয়েছে।

তিনি গতকাল শুক্রবার কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে সাংহাই সহযোগিতা সংস্থার সম্মেলনে এ কথা বলেছেন।

রুহানি বলেন, ইরানের পরমাণু সমঝোতা বহুপাক্ষিক কূটনীতির ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অর্জন। এর মধ্যদিয়ে প্রমাণিত হয়েছে রাজনৈতিক সদিচ্ছা থাকলে নিষেধাজ্ঞা ও যুদ্ধের পরিবর্তে আলোচনার মাধ্যমে যেকোনো সমস্যার সমাধান করা যেতে পারে।

তিনি বলেন, আন্তর্জাতিক আনবিক শক্তি সংস্থা আইএইএ’র ১৫টি প্রতিবেদনে বলা হয়েছে ইরান পরমাণু সমঝোতায় দেওয়া সব প্রতিশ্রুতি বাস্তবায়ন করেছে। কিন্তু দুঃখজনকভাবে আমেরিকা এই সমঝোতা থেকে অন্যায়ভাবে বেরিয়ে গেছে এবং যেসব পক্ষ এই সমঝোতা টিকিয়ে রাখতে চায় তাদেরকেও হুমকি দিচ্ছে যাতে তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর ইশতেহার না মানে। ওই ইশতেহারে ইরানের সঙ্গে স্বাভাবিক বাণিজ্যিক সম্পর্ক প্রতিষ্ঠার কথা বলা হয়েছে।

তিনি পরমাণু সমঝোতায় স্বাক্ষরকারী অন্য সব দেশকে প্রতিশ্রুতি মেনে চলার আহ্বান জানিয়েছেন এবং ইরানের অর্থনৈতিক স্বার্থ নিশ্চিত করতে বলেছেন।

কিরগিজিস্তানের রাজধানী বিশকেকে এখন সাংহাই সহযোগিতা সংস্থার ১৯তম সম্মেলন চলছে।

 

"