আন্তর্জাতিক ডেস্ক

  ১২ জুন, ২০১৯

ইরান ইউরেনিয়াম সমৃদ্ধকরণ বাড়াচ্ছে আইএইএ

ইরান উচ্চমাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পথে ফিরে যাওয়ার যে হুমকি দিয়েছিল সে অনুযায়ী কাজ শুরু করেছে। আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা (আইএইএ) এ কথা জানিয়েছে।

আইএইএ প্রধান ইউকিয়া আমানো সোমবার বলেছেন, ইরান এখন আগের চেয়ে আরো বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করছে।

ইরানের পরমাণু ইস্যু নিয়ে বাড়তে থাকা উত্তেজনায় উদ্বেগও প্রকাশ করেছেন আমানো।

আইএইএ এর আগে মে মাসেই তাদের সর্বশেষ ত্রৈমাসিক প্রতিবেদনে ইরানের ২০১৫ সালের পরমাণু চুক্তি মেনে চলার কথা জানায়। ওই প্রতিবেদনের পর থেকে ইরান সমৃদ্ধ ইউরেনিয়াম উৎপাদন বাড়িয়েছে কি নাÑ এ প্রশ্নের জবাবে এক সাংবাদিক সম্মেলনে আমানো বলেন, হ্যাঁ, উৎপাদনের হার বাড়ছে।

তবে এ উৎপাদন কতটুকু বেড়েছে কিংবা তা পরমাণু চুক্তির সীমার মধ্যেই আছে কি না তা আমানো বলেননি। ইরান গত মাসে বলেছিল, তারা পরমাণু চুক্তি মেনে চলছে। তবে তারা আরো বেশি হারে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে বলে হুমকিও দিয়েছিল।

যুক্তরাষ্ট্রের আরোপ করা নিষেধাজ্ঞা থেকে ইরান ইউরোপীয় দেশগুলোর কাছে সুরক্ষা দাবি করেছে। এ সুরক্ষা না পেলে ইরান ৬০ দিনের মধ্যে ইউরেনিয়াম সমৃদ্ধকরণ শুরু করবে বলে ওই হুমকি দেয়। গতমাসে ইরান পরমাণু চুক্তির কিছু প্রতিশ্রুতি থেকেও সরে এসেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর ২০১৫ সালের ওই পরমাণু চুক্তি থেকে সরে এসে ইরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল করাসহ নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছেন। কিন্তু চুক্তিটিতে স্বাক্ষর করা ইউরোপীয় দেশগুলো এখনো চুক্তিটি সমর্থন করছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close