পাকিস্তানে আসিফ আলি জারদারি গ্রেফতার

প্রকাশ : ১২ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলি জারদারিকে অর্থ পাচারের মামলায় গ্রেফতার করা হয়েছে। সোমবার রাজধানী ইসলামাবাদে নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করে ন্যাশনাল অ্যাকাউন্টিবিলিটি ব্যুরো (এনএবি)।

জারদারি ওই মামলায় হাইকোর্টের কাছে আগাম জামিনের মেয়াদ বাড়ানোর আবেদন করেছিলেন। ইসলামাবাদ হাইকোর্ট সে আবেদন নাকচ করার কয়েক ঘণ্টা পরই তাকে গ্রেফতার করা হয়। পাকিস্তানের গণমাধ্যমের ফুটেজে দেখা গেছে, এনএবি সদস্যরা জারদারির বাড়িতে ঢুকছেন। পরে জারদারিকে তার ছেলে বিলাওয়াল ভুট্টোকে নিয়ে বাড়ি ছেড়ে চলে যেতে দেখা যায়। এ সময় সেখানে কয়েকজন সমর্থক ‘ভুট্টো জিন্দাবাদ’ স্লোগান দেন। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) কো- চেয়ারম্যান এবং পাকিস্তানের প্রয়াত সাবেক প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী জারদারি এর আগেও দুর্নীতির মামলায় জেলে ছিলেন।

পরবর্তীতে ২০০৮ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত জারদারি প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন।

তার বিরুদ্ধে ভুয়া ব্যাংক হিসাব এবং এসব ব্যাংক হিসাব থেকে শত শত কোটি রুপি বিদেশে পাচার করার অভিযোগ রয়েছে। তবে জারদারি এসব অভিযোগ অস্বীকার করেছেন।

স্থানীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, ভুয়া ব্যাংক অ্যাকাউন্ট এবং অর্থ পাচারের বিষয়টি তদন্তের আওতায় এনএবি জারদারিকে গ্রেফতার করেছে। এ মামলায় জারদারির বোনের বিরুদ্ধেও তদন্ত চলছে।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী ইজাজ শাহ সোমবার পার্লামেন্টকে বলেছেন, জারদারি গ্রেপ্তারের ঘটনায় সরকারের কোনো ভূমিকা নেই।

ওদিকে, পিপিপি’র এক মুখপাত্র জারদারি গ্রেপ্তারের ঘটনায় দলের নেতা-কর্মীদের শান্ত থাকার আহ্বান জানিয়েছেন।

 

"