বিদ্যুৎ বন্ধ করে দাবানল সামলানোর পরিকল্পনা ক্যালিফোর্নিয়ার

প্রকাশ : ১০ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ক্রমবর্ধমান দাবানলের ঝুঁকি মোকাবিলায় সংশ্লিষ্ট অঞ্চলের গ্রাহকদের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার পরিকল্পনা করেছে বিতরণ কোম্পানি পিজিঅ্যান্ডই করপোরেশন।

এ লক্ষ্যে গত শনিবার তারা ক্যালিফোর্নিয়ার উত্তরাঞ্চলের ২৭ হাজার গ্রাহকের বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বলে কর্মকর্তাদের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

স্থানীয় সময় রাত ৯টা থেকে সিয়েরা ফুটহিলসের আশপাশে বিউট, ইউবা, নেভাদা, এল ডোরাডো ও সান ফ্রান্সিসকোর উত্তরপূর্বে ও নেভাডা সীমান্তের নিকটবর্তী প্লেসার কাউন্টিগুলোতে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখা হবে বলে এই টুইটে জানিয়েছে বিতরণ কোম্পানিটি। এই এলাকাগুলোর মধ্যে প্যারাডাইস শহরের কিছু অংশও আছে। গত নভেম্বরে ক্যাম্প ফায়ার নামে পরিচিত এক দাবানলে শহরটি ধ্বংস হয়ে গিয়েছিল। এই দাবানলে পুড়ে ৮০ জনেরও বেশি লোকের মৃত্যু হয়েছিল।

পিজিঅ্যান্ডজি জানিয়েছে, যেসব এলাকা দাবানলের ঝুঁকিতে আছে চলতি বছর সেসব এলাকায় পরিস্থিতির দাবি অনুযায়ী বিদ্যুৎ সরবরাহ বন্ধ রাখার প্রক্রিয়া উল্লেখযোগ্যভাবে বাড়াবে তারা।

অসুস্থ ও বয়স্ক যেসব ব্যক্তির মেডিকেল যন্ত্রপাতির জন্য বিদ্যুৎ প্রয়োজন তারা এতে সমস্যায় পড়বে, এমন কারণ দেখিয়ে বিতরণ কোম্পানির পরিকল্পনায় আপত্তি তুলেছেন কিছু গ্রাহক।

কিন্তু এক টেলিফোন সাক্ষাৎকারে কোম্পানির মুখপাত্র অ্যাডাম পাসিয়ন জানিয়েছেন, যেসব এলাকার বিদ্যুৎ সংযোগ বন্ধ রাখা হচ্ছে সেসব এলাকার যে লোকজন তাদের চিকিৎসা উপকরণের জন্য বিদ্যুতের ওপর নির্ভরশীল, তাদের সঙ্গে পিজিঅ্যান্ডইর যোগাযোগ আছে।

আমরা ঝুঁকির বিষয়টি নিশ্চিত হয়ে এবং সবচেয়ে চরম পরিস্থিতিতে এটি করছি যখন আমরা অনুভব করছি আমাদের এটি করা দরকার, বলেছেন তিনি।

শনিবার সকালে বিতরণ কোম্পানি দাবানলের ঝুঁকির কারণে সান ফ্রান্সসিসকোর উত্তরে নাপা, সোলানো ও ইয়লো কাউন্টির প্রায় ১,৬০০ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেয়। আবহাওয়ার পূর্বাভাসে প্রবল বাতাস, শুষ্ক পরিস্থিতি ও উষ্ণ তাপমাত্রার কারণে আগুনের ঝুঁকি বৃদ্ধি পাচ্ছে জানানোর পরই এমন পদক্ষেপ নেওয়া হয়।

পরে পরিস্থিতির উন্নতি হলে ওই এলাকাগুলোতে ফের বিদ্যুৎ সরবরাহ করা শুরু হয় বলে জানিয়েছেন পাসিয়ন। সাম্প্রতিক সময়ে ক্যালিফোর্নিয়ার সবচেয়ে প্রাণঘাতী ও ধ্বংসাত্মক দাবানল ক্যাম্প ফায়ারে প্রায় ১৯ হাজার ঘরবাড়ি ও অন্যান্য স্থাপনা ধ্বংস হয়ে এক হাজার ৬৫০ কোটি ডলারের ক্ষয়ক্ষতি হয় এবং অন্তত ৮০ জনের মৃত্যু হয়।

পিজিএন্ডই-র বৈদ্যুতিক লাইন থেকেই ওই দাবানলের উৎপত্তি হয়েছিল বলে রাজ্যের তদন্তকারীরা সিদ্ধান্ত জানানোর পর পিজিএন্ডইকে কোটি কোটি ডলার ক্ষতির দায় গ্রহণ করতে হয়েছে।

 

 

"