আন্তর্জাতিক ডেস্ক

  ১০ জুন, ২০১৯

ভেনিজুয়েলা-কলম্বিয়া সীমান্ত উন্মুক্ত ৪ মাস পর

চার মাস বন্ধ থাকার পর পুনরায় কলম্বিয়া সীমান্ত খুলে দিয়েছে ভেনিজুয়েলা। হাজার হাজার ভেনিজুয়েলান সীমান্ত পার হয়ে খাবার, ওষুধ ও অন্যান্য নিত্যপ্রয়োজনীয় দ্রব্য কেনাকাটা করে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

নির্বাচনী কারচুপির অভিযোগ আর অর্থনৈতিক সংকটের বিরুদ্ধে এ বছরের শুরুতে ভেনিজুয়েলায় বিক্ষোভ শুরু হয়। বিক্ষোভের সুযোগে ২৩ জানুয়ারি নিজেকে অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ঘোষণা করেন বিরোধীদলীয় নেতা হুয়ান গুয়াইদো। যুক্তরাষ্ট্রসহ অন্তত ৫০টি দেশ তাকে স্বীকৃতি দিয়েছে। খাদ্য-ওষুধের প্রবল সংকটে থাকা ভেনিজুয়েলাবাসী আশ্রয় নিচ্ছেন প্রতিবেশী কলম্বিয়া ও ব্রাজিলের মতো দেশে। যুক্তরাষ্ট্রসহ তার পশ্চিমা মিত্ররা মনে করে, আন্তর্জাতিক ত্রাণ গোয়াইদোর মাধ্যমে ভেনিজুয়েলায় বিতরণ করা সম্ভব হলে তা মাদুরোর ভাবমূর্তিকে দেশবাসীর সামনে মøান করে দিতে সক্ষম হবে। আর মাদুরোর দাবি, ত্রাণ দেওয়ার মাধ্যমে সামরিক আগ্রাসন চালানোর চেষ্টা যুক্তরাষ্ট্রের।

জাতিসংঘ জানিয়েছে, ২০১৫ সাল থেকে এখন পর্যন্ত ৪০ লাখ ভেনিজুয়েলান দেশ থেকে পালাতে বাধ্য হয়েছে। মার্কিন আগ্রাসনের শঙ্কায় কলম্বিয়া, ব্রাজিল ও ডাচ দ্বীপ আনতিলিস সীমান্তবর্তী অঞ্চল বন্ধ রেখেছেন প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।

গত মাসে ব্রাজিল ও আরুবা সীমান্ত খুলে দেওয়ার ঘোষণা দিয়েছিলেন মাদুরো। এবার খুলে দিলেন কলম্বিয়া সীমান্ত। এক টুইট বার্তায় তিনি বলেন, ‘আমি (গতকাল) রোববার কলম্বিয়া সীমান্ত খুলে দেওয়ার নির্দেশ দিয়েছি। আমরা শান্তিপ্রিয় মানুষ শক্তভাবে আমাদের স্বাধীনতা ও আত্মনিয়ন্ত্রণের অধিাকার রক্ষা করব।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close