চাঁদ তো মঙ্গলেরই একটি অংশ : ট্রাম্পের টুইট

প্রকাশ : ০৯ জুন ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত ও বেফাঁস মন্তব্য করার অভ্যাস নতুন কিছু নয়। বিভিন্ন সময়ে টুইটারে নানান বেফাঁস টুইট করে হাসির খোরাক হয়েছেন ট্রাম্প। আরো একবার ট্রাম্পের টুইট নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনার ঝড় উঠেছে। এবার ট্রাম্পের টুইটের লক্ষ্য ছিল মহাকাশভিত্তিক গবেষণা সংস্থা নাসা। নাসার ওপর বেজায় চটেছেন ট্রাম্প।

চাঁদে অভিযান নিয়ে নাসাকে তুলোধোনা করলেন ট্রাম্প। ট্রাম্পের গত শুক্রবারের টুইটের সারমর্ম হলো, আবার একবার চাঁদে যাচ্ছে বলে যে প্রচার শুরু করেছে নাসা, সেটা বন্ধ করা উচিত। শুধু তাই নয়; ট্রাম্পের দাবি, চাঁদ মঙ্গল গ্রহেরই একটি অংশ।

ট্রাম্প টুইট করেন, ‘এই যে আমরা কাঁড়ি কাঁড়ি অর্থ খরচ করছি, চাঁদে যাওয়া নিয়ে নাসার কথাই বলা উচিত নয়। আমরা তো ৫০ বছর আগেই চাঁদে গেছি। নাসার উচিত আরো বড় যেসব বিষয় নিয়ে আমরা কাজ করছি, সেগুলোর দিকে মনোনিবেশ করা। যেমন মঙ্গলগ্রহ (চাঁদ তো মঙ্গলগ্রহেরই একটা অংশ), প্রতিরক্ষা ও বিজ্ঞান!’

কিছুদিন আগে নাসা জানিয়েছিল, ২০২৪ সালের মধ্যে আবারও চাঁদের মাটিতে পা রাখতে যাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। নাসার প্রকল্পে সম্মতিও জানায় হোয়াইট হাউস। এরই মধ্যে গতকাল শুক্রবার হঠাৎ ট্রাম্পের এমন টুইটে মাথামুণ্ডু বুঝতে পারছেন না সংশ্লিষ্ট মহল। নাসাও এখন পর্যন্ত ট্রাম্পের টুইট নিয়ে কোনো মন্তব্য করেনি।

গত এপ্রিলে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ঘোষণা করেন, ২০২৪ সালের মধ্যেই আবারও চাঁদে মহাকাশযাত্রী পাঠাবে নাসা। নাসার পরিচালক জিম ব্রাইডেনস্টেইন আরো একধাপ এগিয়ে জানিয়েছিলেন, এবার চাঁদে বসবাসেরও ব্যবস্থা করা হবে।

 

 

"