আন্তর্জাতিক ডেস্ক

  ০৮ জুন, ২০১৯

সম্রাট আকবরকে ‘দুশ্চরিত্র’ প্রমাণের চেষ্টা বিজেপির

ভারতীয় উপমহাদেশে মোগল সাম্রাজ্যের বিরুদ্ধে ক্ষমতাসীন বিজেপির নেতাদের বিষোদগার নতুন নয়। নতুন করে আবার সেই ঘটনা ঘটিয়েছেন রাজস্থান বিজেপির সভাপতি মদনলাল সাইনি।

গত বৃহস্পতিবার জয়পুরে মেবারের রাজা মহারানা প্রতাপ সিংহের জন্মবার্ষিকীর অনুষ্ঠানে বিজেপি নেতা সাইনি মোগল সম্রাট আকবরের ‘নারীলিপ্সু’ একটি চরিত্র দাঁড় করানোর চেষ্টা করেন।

তার দাবি, আকবর ‘নারীসঙ্গ উপভোগ’ করার জন্যই মীনা বাজার চালু করেছিলেন এবং প্রায়ই তিনি সেখানে ছন্দবেশে ঢুঁ দিতেন।

কলকাতার আনন্দবাজার পত্রিকা বলছে, সাইনির এই মন্তব্যে যথারীতি প্রতিবাদ এসেছে কংগ্রেসের পক্ষ থেকে। ভারতের প্রাচীন এই দলটি বলছে, আকবর সম্পর্কে সাইনির মন্তব্য ‘ইতিহাসের বিকৃতি ঘটিয়ে সমাজে অস্থিরতা সৃষ্টির চেষ্টা’।

ভারতীয় উপমহাদেশের ইতিহাসে মোগল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট আকবর নানা কারণেই আলোচিত। ১৫৪২ সালের ১৫ অক্টোবর অমরকোটে জন্ম নেওয়া আকবর বাবা দ্বিতীয় মোগল সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর যখন সিংহাসনে আরোহণ (১৫৫৬ সালের ১১ ফেব্রুয়ারি) করেন, তখন তার বয়স ছিল মাত্র ১৩ বছর।

বিভিন্ন ইতিহাসবিদের তথ্য মতে, বৃদ্ধ বয়স পর্যন্ত আকবরকে নিজের সিংহাসন রক্ষা করা ছাড়াও বিভিন্ন রাজ্যের বিদ্রোহ দমন, রাজ্য বিস্তার, শত্রুর আক্রমণ মোকাবিলাতেই বেশি ব্যস্ত থাকতে হয়েছে। সে সময় রাজপুতদের সঙ্গে সুসম্পর্ক রাখার স্বার্থে আকবর বিভিন্ন রাজবংশের রাজকন্যাদের বিয়েও করেন। সমাজ সংস্কারমূলক বিভিন্ন অবদানের জন্য ইতিহাসে তাকে ‘মহান আকবর’ বা ‘আকবর দ্য গ্রেট’ও বলা হয়ে থাকে। এই জায়গাটিতেই আপত্তি বিজেপি নেতা মদনলাল সাইনির।

তিনি বলেন, মোগল সম্রাট আকবর মোটেই মহান ছিলেন না। নারীসঙ্গ উপভোগ করতে তিনি প্রায়ই মীনা বাজারে ঢুঁ মারতেন ছদ্মবেশে। সেখানে গিয়ে নারীদের সঙ্গে দুর্ব্যবহার, দুষ্কর্ম করতেন। এসব ঘটনা ইতিহাসে লেখা রয়েছে, সারা বিশ্বই জানে।

সম্রাট আকবরই চালু করেছিলেন মীনা বাজার, যেখানে পুরুষের প্রবেশ নিষিদ্ধ ছিল। মীনা বাজার ছিল শুধুই নারীদের কর্মক্ষেত্র।

রাজস্থান বিজেপির সভাপতি বলেন, আকবর মীনা বাজারে গিয়ে বিকানেরের রাজপুত রানি কিরণ দেবির সঙ্গে খারাপ ব্যবহার করায় রানি এতটাই রেগে গিয়েছিলেন যে, তিনি আকবরকে মাটিতে ঠেলে ফেলে দিয়ে বুকে তলোয়ার ঠেকিয়েছিলেন। শেষ পর্যন্ত রানির কাছে ক্ষমা চাইতে হয়েছিল মোগল সম্রাটকে। ওই ঘটনার পর মীনা বাজারও বন্ধ হয়েছিল।

রাজস্থানে বিজেপি ক্ষমতায় থাকার সময় স্কুলের পাঠ্যবই থেকে সম্রাট আকবরের নামের আগে ‘মহান’ বিশেষণটি বাদ দেওয়া হয়। স্কুলের ইতিহাস বইয়ে তখন এও লেখা হয়, হলদিঘাটের যুদ্ধে আকবর পরাজিত হয়েছিল মেবারের মহারাণা প্রতাপের কাছে, পরে অবশ্য সংশোধন করা হয়।

ইতিহাস বলছে, কয়েকটি কারণে আকবরের মেবার আক্রমণ অবশ্যাম্ভাবী হয়ে পড়েছিল। মেবারের রাজা রানা উদয় সিংহ আকবরকে ঘৃণার চোখে দেখতেন এবং তিনি মালবের রাজা বাজবাহাদুরকে আশ্রয় দিয়েছিলেন। তাছাড়া গুজরাট আক্রমণ করতে চিতোর দখল করা জরুরি ছিল।

১৫৬৭ খ্রিষ্টাব্দে আকবর মেবারের রাজধানী চিতোর আক্রমণ করলে শুরুতেই উদয় সিংহ পালিয়ে পার্বত্য অঞ্চলে আশ্রয় নেন। কিন্তু জয়মল এবং পত্ত নামক দুজন প্রায় চার মাস ধরে মোগলদের বিরুদ্ধে যুদ্ধ করেন। যুদ্ধে দুই সেনাপতি নিহত হলে, দুর্গের ভেতরের নারীরা আগুনে ঝাঁপ দিয়ে আত্মহত্যা করেন। ১৫৬৮ খ্রিষ্টাব্দে চিতোর আকবরের দখলে আসে। আসফ খাঁকে মেবারের শাসনকর্তা নিয়োগ করা হয়।

১৫৭২ খ্রিষ্টাব্দে উদয় সিংহের মৃত্যুর পর তার ছেলে রানা প্রতাপ সিংহ ফের মোগলদের বিরুদ্ধে যুদ্ধের প্রস্তুতি নিতে থাকেন। খবর পেয়ে আকবর সেনাপতি মানসিংহ এবং আসফ খাঁর অধীনে বিশাল সেনাবাহিনী প্রেরণ করেন। ১৫৭৬ খ্রিষ্টাব্দে হলদিঘাটের যুদ্ধের এক পর্যায়ে মোগল বাহিনীর সামনে টিকতে না পেরে বাবার মতোই পার্বত্য অঞ্চলে পালিয়ে যান প্রতাপ সিংহ।

তবে বিজেপি নেতা সাইনির মতে, মহারাণা প্রতাপের সঙ্গে আকবরের কোনো তুলনাই হয় না।

আমি মনে করি, বই থেকে তার নাম মুছে দিয়ে মহারানা প্রতাপের সম্মান, কৃতিত্বকে খাটো করা যাবে না। মহারানা প্রতাপ রয়েছেন মানুষের হৃদয়ে। সেখান থেকে তাকে মুছে ফেলা সম্ভব নয়। তাকে ইতিহাস থেকেও মুছে ফেলা সম্ভব নয়। তারা (কংগ্রেস) হয়তো বই থেকে চারটি লাইন মুছে দিতে পারে। কিন্তু তাকে মুছে ফেলা সম্ভব নয়।

এদিকে সাইনির বক্তব্যের নিন্দা করে কংগ্রেস সভাপতি অর্চনা শর্মা বলেছেন, মহারানা প্রতাপের বীরত্ব ও গুণের কথা গোটা দেশ জানে। দেশ গর্ব বোধ করে। কিন্তু বিজেপি নেতা ইতিহাসের বিকৃতি ঘটিয়ে সমাজে অস্থিরতা সৃষ্টির চেষ্টা করেছেন। এতে সাম্প্রদায়িক অস্থিরতা দেখা দেবে। সামাজিক ঐক্য নষ্ট হবে। তাই তা নিন্দনীয়।

কেন্দ্রে ও বিভিন্ন রাজ্যে ক্ষমতাসীন বিজেপি সরকার আগেও বেশ কয়েকবার অনেক রাস্তার মোগল আমলের নাম বদলে ফেলেছে। গত বছর বিজেপি সংসদ সদস্য মহেশ গিরি মোগল সম্রাট আউরঙ্গজেবকে ‘জঙ্গি’ আখ্যা দিয়েছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close