আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন, ২০১৯

ট্রাম্পকে ফ্যাসিবাদী বললেন লন্ডনের মেয়র

চলছে বিক্ষোভের প্রস্তুতি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিংশ শতাব্দির ফ্যাসিবাদী হিসেবে অভিহিত করেছেন লন্ডনের মেয়র সাদিক খান। আগামী সোমবার থেকে ব্রিটেন সফর শুরু করছেন ট্রাম্প। তার এ সফরকে সামনে রেখেই এ মন্তব্য করেছেন সাদিক খান। তিনি ট্রাম্পকে লাল গালিচা সংবর্ধনা দেয়ারও তীব্র নিন্দা জানিয়েছেন।

ব্রিটিশ দৈনিক দ্য অবজারভারে প্রকাশিত এক নিবন্ধে তিনি আরও বলেন, ‘বর্তমান বিশ্বের ক্রমবর্ধমান হুমকিগুলোর মধ্যে একটি হচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।’ সাদিক খান বলেন, ‘তিনি এমন একজন ব্যক্তি যিনি লন্ডনে সন্ত্রাসী হামলার সুযোগ নিয়ে মানুষকে আরো আতঙ্কগ্রস্ত করতে চেয়েছেন, কট্টর ডানপন্থী গোষ্ঠিগুলোকে সমর্থন দিচ্ছেন এবং জলবায়ু পরিবর্তনের বিজ্ঞানসম্মত প্রমাণকে ভুয়া তথ্য বলে মন্তব্য করেছেন। আর এখন তিনি বরিস জনসনকে সমর্থন করছেন কারণ তিনি মনে করছেন জনসন ডাউনিং স্ট্রিটে তার এজেন্ডা বাস্তবায়ন করবেন।’

ব্রিটেন সফরের আগে ট্রাম্প জানিয়েছেন, তিনি বরিস জনসনকে ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে দেখতে চান। ইতোমধ্যেই ট্রাম্পের এই মন্তব্যের পরিপ্রেক্ষিতে লেবার পার্টির নেতা জেরেমি করবিন বলেছেন, ‘ট্রাম্প ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন সে বিষয়ে হস্তক্ষেপ করতে চাইছেন, এটি আমাদের দেশের গণতন্ত্রের ওপর অযাচিত হস্তক্ষেপ।

এদিকে, ট্রাম্পের সফরের বিরুদ্ধে ব্রিটিশরা ব্যাপক বিক্ষোভ করবেন বলে খবর পাওয়া গেয়েছে। গার্ডিয়ান পত্রিকা লিখেছে, বিক্ষোভকারীদের সংখ্যা আড়াই লাখ ছাড়াতে পারে। লন্ডনে এবারের বিক্ষোভ মিছিলে ট্রাম্পের বেবি বেলুন ও সোনার টয়লেটে ট্রাম্প সদৃশ রোবট ওড়ানোর পরিকল্পনা করেছেন আয়োজকরা। এর আগের সফরের সময় লন্ডনে বেবি বেলুন ওড়ানোর অনুমতি দেওয়ায় মেয়র সাদিকের সমালোচনা করেছিলেন ট্রাম্প।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close