আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন, ২০১৯

যুক্তরাষ্ট্রের সঙ্গে যুদ্ধ বিপর্যয়কর হতে পারে : চীন

স্বশাসিত তাইওয়ানকে সমর্থন দেওয়ার জন্য ও বিরোধপূর্ণ দক্ষিণ চীন সাগরে নৌবাহিনীর জাহাজ পাঠানো নিয়ে যুক্তরাষ্ট্রের সমালোচনা করলেও দেশটির সঙ্গে চীনের সংঘাত বা যুদ্ধ বিপর্যয়কর হয়ে উঠতে পারে বলে মন্তব্য করেছেন চীনের প্রতিরক্ষামন্ত্রী। গতকাল রোববার সিঙ্গাপুরে এশিয়ার শীর্ষ প্রতিরক্ষা সম্মেলন শাংগ্রি-লা ডায়লগে প্রতিরক্ষমন্ত্রী ওয়েই ফেন এ মন্তব্য করেছেন, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। চীন থেকে তাইওয়ানকে কেউ বিচ্ছিন্ন করার চেষ্টা করলে চীন ‘শেষ পর্যন্ত লড়াই করবে’ বলে জানিয়েছেন তিনি।

স্বশাসিত তাইওয়ানকে চীনের ভূখ-ের অন্তর্ভুক্ত বলে মনে করে বেইজিং। প্রয়োজন হলে শক্তি প্রয়োগ করে ভূখ-টিকে নিজেদের অধিকারে নিয়ে আসার কথাও বলেছে তারা। চীনকে খ-িত করার কোনো উদ্যোগ সফল হবে না। তাইওয়ান প্রশ্নে যেকোনো হস্তক্ষেপ ব্যর্থতায় পর্যবসিত হবে, বলেছেন ওয়েই।

তিক্ত বাণিজ্য যুদ্ধ, তাইওয়ানকে যুক্তরাষ্ট্রের সমর্থন এবং দক্ষিণ চীন সাগরে চীনা সামরিক শক্তির উপস্থিতি ও সেখানে জাহাজ চলাচলের স্বাধীনতার দাবিতে মার্কিন নৌবাহিনীর টহল, এসব নিয়ে চীন-যুক্তরাষ্ট্রের সম্পর্ক ক্রমাগত নাজুক হয়ে পড়ছে।

ওয়েই পরিষ্কারভাবে যুক্তরাষ্ট্রের দিকে ইঙ্গিত করে বলেন, এই অঞ্চলের বাইরে থেকে আসা কিছু দেশ জাহাজ চলাচলের স্বাধীনতার কথা বলে দক্ষিণ চীন সাগরে এসে শক্তি প্রদর্শন করে। বাণিজ্য ইস্যু নিয়ে যুক্তরাষ্ট্র লড়াই করতে চাইলে চীন শেষ পর্যন্ত লড়াই করবে কিন্তু ওয়াশিংটন কথা বলতে চাইলে আমরা দরজা খোলা রাখব বলেও মন্তব্য করেছেন ওয়েই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close