আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন, ২০১৯

সিরিয়া ও ইরাকে ১৩০০ বেসামরিককে হত্যা

মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে অভিযানরত যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোট বাহিনী ২০১৪ সাল থেকে ইরাক ও সিরিয়ায় ১ হাজার ৩০০ জনেরও বেশি বেসামরিককে হত্যা করেছে বলে জানিয়েছে। এসব হত্যাকা-ের ঘটনা ‘অনিচ্ছাকৃতভাবে’ ঘটেছে বলে এক বিবৃতিতে দাবি করেছে জোটটি, জানিয়েছে বিবিসি।

প্রায় পাঁচ বছর আগে আইএসের বিরুদ্ধে অভিযান শুরু করার পর থেকে তারা ৩৪ হাজার ৫০২টি আক্রমণ চালিয়েছে বলেও জানিয়েছে। জোটটি তাদের হামলায় ১ হাজার ৩০০ বেসামরিক নিহতের কথা বললেও এ সংখ্যা আরো অনেক বেশি বলে দাবি করেছে যুক্তরাজ্যভিত্তিক পর্যবেক্ষক গোষ্ঠী সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। অবজারভেটরি হিসেবে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের হামলায় নিহত বেসামরিকের সংখ্যা ১৩ হাজারের কাছাকাছি। ২০১৪ সালে আইএস ইরাক ও সিরিয়ার বিশাল অংশ দখল করে নেওয়ার পর মার্কিন জোট বাহিনী তাদের অভিযান শুরু করেছিল। ইরাক ও সিরিয়ার দখলকৃত অংশে নিজেদের ‘খিলাফত’ চালুর ঘোষণা দিয়ে আইএস লাখ লাখ লোকের ওপর নির্দয় শাসন চাপিয়ে দিয়েছিল। এরপর বিশ্বজুড়ে প্রাণঘাতী হামলা চালানো শুরু করেছিল বা শুরু করার ইন্ধন যুগিয়েছিল।

মার্কিন জোট তাদের অভিযানগুলোতে নিহত বেসামরিকের যে সংখ্যা এবার প্রকাশ করেছে তা আট মাস আগে তাদের দাবি করা নিহতের সংখ্যা থেকে কিছু বেশি। তখন তাদের অভিযানগুলোতে মোট ১ হাজার ১০০ বেসামরিক নিহত হয়েছে বলে দাবি করেছিল তারা। বিবৃতিতে জোট বাহিনীটি জানিয়েছে, তারা এখনো ১১১টি সম্ভাব্য বেসামরিক নিহতের ঘটনা পর্যালোচনা করে দেখছে। মার্কিন জোটের প্রকাশিত নিহত বেসামরিকের সর্বশেষ এ সংখ্যা মানবাধিকার সংস্থা ও পর্যবেক্ষক গোষ্ঠীগুলোর দাবি করা নিহতের সংখ্যা থেকে অনেক কম। নিহতের প্রকৃত সংখ্যা আরো অনেক বেশি বলে জানিয়েছে ওই গোষ্ঠীগুলো।

গত মাসে অধিকার আন্দোলনকারী গোষ্ঠীগুলোর তাদের চালানো এক তদন্তের ফলাফলে জানায়, শুধু ২০১৭ সালে সিরীয় শহর রাকা থেকে আইএসকে হটানোর লক্ষ্যে চালানো পাঁচ মাসের অভিযানেই ১ হাজার ৬০০ জনেরও বেশি বেসামরিক নিহত হয়। রাকা আইএসের স্বঘোষিত খিলাফতের ‘রাজধানী’ ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close