আন্তর্জাতিক ডেস্ক

  ০৩ জুন, ২০১৯

গোলানে রকেট হামলার জবাবে সিরিয়ায় ইসরায়েলের হামলা

অধিকৃত গোলানে রকেট হামলার জবাবে সিরিয়ায় সামরিক বাহিনীর লক্ষ্যস্থলে ইসরায়েল বিমান হামলা চালিয়েছে। গতকাল রোববারের ওই ইসরায়েলি হামলায় তিন সৈন্য নিহত হয়েছেন বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাতে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। সিরিয়ার টেলিভিশনের প্রতিবেদনে ভোরে দামেস্কের কাছে বড় ধরনের বিস্ফোরণ ঘটার কথা বলা হয়েছে আর দেশটির বিমান প্রতিরক্ষা বাহিনী ‘শত্রুদের মোকাবিলা করেছে’ বলে দাবি করেছে।

ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছে, গত শনিবার ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে দুটি রকেট নিক্ষেপের জবাবে তারা সিরিয়ার আর্টিলারি ও বিমান প্রতিরক্ষা ব্যাটারিগুলোর ওপর বিমান হামলা চালিয়েছে। ইসরায়েলি সামরিক বাহিনীর এক মুখপাত্র জানিয়েছেন, রকেটগুলো কারা ছুড়েছে তা এখনো পরিষ্কার না হলেও সিরীয় ভূখ- থেকে চালানো যেকোনো হামলার জন্য তারা সিরিয়ার সেনাবাহিনীকে দায়ী বলে গণ্য করে।

এক বিবৃতিতে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, আমাদের ভূখ-ে কোনো গোলাবর্ষণ সহ্য করব না আমরা এবং প্রবল শক্তিতে আমাদের বিরুদ্ধে যেকোনো আগ্রাসনের জবাব দিব। এর আগে গত সোমবার ইসরায়েলি সামরিক বাহিনী জানিয়েছিল, তাদের একটি যুদ্ধবিমানের দিকে গোলা ছোড়ায় তারা সিরিয়ার বিমান বিধ্বংসী অবস্থানে হামলা চালিয়েছে। ওই হামলায় এক সৈন্য নিহত হয়েছে বলে সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছিল।

১৯৬৭ সালের আবর-ইসরায়েল যুদ্ধে সিরিয়ার গুলান মালভূমি দখল করে নিয়েছিল ইসরায়েল। পরে দখলকৃত ভূখ-টিকে নিজেদের সীমানাভুক্ত করে নেওয়ার ঘোষণা দিলেও একমাত্র যুক্তরাষ্ট্র ছাড়া অন্য কোনো দেশ ইসরায়েলের এ পদক্ষেপের স্বীকৃতি দেয়নি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close