মধ্যপ্রাচ্যে ১০ হাজার সেনা পাঠাতে পারে আমেরিকা

প্রকাশ | ২৪ মে ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন গতকাল বৃহস্পতিবার একটি পরিকল্পনা উন্মোচন করবে যার আওতায় মধ্যপ্রাচ্যে আরো ১০ হাজার সেনা পাঠাতে পারে আমেরিকা। মার্কিন সরকারের কয়েকজন কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

মার্কিন কর্মকর্তারা আমেরিকার বিভিন্ন গণমাধ্যমকে জানান, হোয়াইট হাউস বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেবে যে, পুরো ১০ হাজার সেনা পাঠানো হবে নাকি একটা অংশ পাঠানো হবে। সেক্ষেত্রে ৫ হাজার সেনাও পাঠানো হতে পারে।

মার্কিন কর্মকর্তাদের তথ্য অনুযায়ী, নতুন এসব সেনা পাঠানোর সঙ্গে ইরান-আমেরিকা উত্তেজনার কোনো সম্পর্ক নেই। বিষয়টি নিয়ে পেন্টাগন হোয়াইট হাউসকে ব্রিফ করবে।

সম্প্রতি প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসিকে কালো তালিকাভুক্ত করেছে। জবাবে ইরানও মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন বাহিনী সেন্টকমকে সন্ত্রাসী হিসেবে কালো তালিকভুক্ত করে। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা দেখা দিয়েছে। এর সঙ্গে যুক্ত হয়েছে মার্কিন সরকারের ইরানবিরোধী একতরফা অবৈধ নিষেধাজ্ঞা। তবে দুই দেশের কর্মকর্তারাই বলছেন, ইরান-আমেরিকা যুদ্ধের আশঙ্কা নেই।

এদিকে, ইরানের সঙ্গে উত্তেজনার মাঝেই মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প সৌদি আরবের কাছে আরো অস্ত্র বিক্রির পরিকল্পনা করেছেন। বিষয়টি নিয়ে ডেমোক্র্যাটিক দলের সিনেটর ক্রিস মারফি বলেছেন, শোনা যাচ্ছে ট্রাম্প অস্ত্র নিয়ন্ত্রণ আইনের ফাঁকফোকর ব্যবহার করে সৌদি আরবের কাছে গুরুত্বপূর্ণ বোমা বিক্রি করবেন যাতে কংগ্রেস কোনো আপত্তি জানাতে না পারে। এ ঘটনা চলতি সপ্তাহে ঘটতে পারে বলে তিনি জানান।

 

"