ট্রাম্পের হুমকি উড়িয়ে দিল ইরান

প্রকাশ : ২২ মে ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ইরানকে ‘শেষ করে দেওয়ার’ হুমকি উড়িয়ে দিয়েছেন ইরানি পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ। সেইসঙ্গে ইরানকে এভাবে হুমকি না দেওয়ার ব্যাপারে সতর্ক করেছেন।

গত রোববার এক টুইটে ট্রাম্প ইরানকে হুমকি দিয়ে বলেন, যদি ইরান যুদ্ধ চায় তবে আনুষ্ঠানিকভাবে ইরানের সমাপ্তি হবে। জবাবে জারিফ বলেন, প্রেসিডেন্টের ইতিহাসের দিকে তাকানো উচিত। হাজার বছর ধরে সব আক্রমণকারী নিশ্চিহ্ন হয়ে গেছে আর ইরানিরা মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। কয়েক দিন ধরে যুক্তরাষ্ট্র পারস্য উপসাগরে তাদের সামরিক সক্ষমতা বাড়াচ্ছে।

ট্রাম্প ২০১৫ সালের ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রকে সরিয়ে নিয়ে দেশটির ওপর কঠোর অর্থনেতিক নিষেধাজ্ঞা পুনর্বহাল করার পর থেকেই ওয়াশিংটন-তেহরানের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পেতে থাকে।

মে মাসে ওই নিষেধাজ্ঞা আরো জোরদার হলে উত্তেজনা চরমে পৌঁছায়। এরই মধ্যে পারস্য উপসাগরে বিমানবাহী রণতরী ও পারমাণবিক বোমা বহনে সক্ষম বি-৫২ বোমারুবিমান মোতায়েন করে যুক্তরাষ্ট্র। তারপর থেকে পক্ষ দুটির মধ্যে যেকোনো সময় যুদ্ধ বেধে যেতে পারে আশঙ্কায় ওই অঞ্চলজুড়ে প্রবল উদ্বেগ দেখা দেয়। যদিও গত সপ্তাহে ট্রাম্প বলেছেন তিনি ইরানের সঙ্গে যুদ্ধ চান না।

কিন্তু গত রোববার ইরাকের রাজধানী বাগদাদের ‘গ্রিন জোনে’ রকেট নিক্ষেপের কয়েক ঘণ্টার মধ্যে ট্রাম্প হুমকি দিয়ে ওই টুইট করেন। বাগদাদে মার্কিন দূতাবাস ভবন থেকে মাত্র আধা কিলোমিটার দূরের একটি ভবনে সেটি আঘাত করে।

যুক্তরাষ্ট্র গত সপ্তাহে ইরাক থেকে তাদের কম গুরুত্বপূর্ণ কর্মীদের দ্রুত দেশে ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছে। গত সোমবার জারিফ তার টুইটে বলেন, আলেকজান্ডার, চেঙ্গিস খান এবং অন্য আক্রমণকারীরা যা করতে ব্যর্থ হয়েছেন ট্রাম্প সেটা করার আশা করছেন। সহস্র বছর ধরে সব আক্রমণকারী নিশ্চিহ্ন হয়ে গেছে আর ইরানিরা মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। অর্থনৈতিক সন্ত্রাস এবং গণহত্যার কটাক্ষ করে ইরানকে শেষ করা যাবে না।

 

"