আন্তর্জাতিক ডেস্ক

  ২১ মে, ২০১৯

যুদ্ধের আশঙ্কা

মক্কায় জরুরি বৈঠক

যুক্তরাষ্ট্রের সঙ্গে ইরানের যুদ্ধ লেগে যাওয়ার আশঙ্কায় মধ্যপ্রাচ্যজুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। চলমান এ তীব্র উত্তেজনা নিরসনে আগামী ৩০ মে মক্কায় এক জরুরি বৈঠক ডেকেছে সৌদি আরব। বৈঠকে অংশ নেওয়ার জন্য আরব লিগ এবং উপসাগরীয় দেশগুলোর জোট জিসিসি সদস্যদের আমন্ত্রণ পাঠিয়েছেন সৌদি বাদশাহ সালমান। সৌদি বার্তা সংস্থা এসপিএর বরাত দিয়ে বিবিসি এ খবর জানিয়েছে। বার্তা সংস্থা এসপিএ সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তাকে উদ্ধৃত করে জানায়, সংযুক্ত আরব আমিরাতে সমুদ্র সীমায় সৌদি বাণিজ্যিক জাহাজে হামলা এবং সৌদি আরবের মধ্যে দুটি তেল ক্ষেত্রে হুতি সন্ত্রাসীদের হামলার পরিপ্রেক্ষিতে এই জরুরি বৈঠক ডাকা হয়েছে। এসব হামলা এই অঞ্চলের শান্তি ও নিরাপত্তা এবং বিশ্বে তেল সরবরাহের ওপর মারাত্মক হুমকি তৈরি করেছে।

গত সপ্তাহের শেষে উপসাগরে দুটি সৌদি তেলের ট্যাঙ্কারে হামলা চালানো হয়। এছাড়া, সৌদি দুটি তেলের স্থাপনায় ড্রোন হামলার পর অপরিশোধিত তেলের গুরুত্বপূর্ণ একটি পাইপলাইন বন্ধ করে দিতে হয়েছে।

এসপিএ আরো জানিয়েছে গত শনিবার রাতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও মধ্যপ্রাচ্যের আঞ্চলিক নিরাপত্তা নিয়ে সৌদি যুবরাজ এবং প্রতিরক্ষামন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে কথা বলেছেন।

এ দিকে সৌদি পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদিল আল জুবেইর গত রোববার রিয়াদে এক সংবাদ সম্মেলনে বলেছেন, সৌদি আরব এ অঞ্চলে কোনো যুদ্ধ চায় না।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close