আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে, ২০১৯

নাগরিকদের ‘তাৎক্ষণিকভাবে’ ইরান ইরাক ছাড়ার নির্দেশ বাহরাইনের

যুক্তরাষ্ট্রের মিত্র বাহরাইন তার নাগরিকদের ইরাক ও ইরান ভ্রমণে যেতে নিষেধ করেছে এবং ইতোমধ্যেই যারা ওই দেশ দুটিতে আছেন তাদের ‘তাৎক্ষণিকভাবে’ সেখান থেকে ফিরতে বলেছে। নাগরিক নিরাপত্তার জন্যই এসব নির্দেশ দেওয়া হয়েছে বলে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা বিএনএ-র প্রতিবেদনে বলা হয়েছে, জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ইরানকে তাদের স্বার্থের জন্য হুমকি আখ্যায়িত করে মধ্যপ্রাচ্যে সামরিক উপস্থিতি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। ওই অঞ্চলে বিমানবাহী রণতরী ও বি-৫২ বোমারু বিমান মোতায়েন করেছে তারা।

বিএনএয়ের ভাষ্য অনুযায়ী, ওই নির্দেশনায় বাহরাইনের পররাষ্ট্র মন্ত্রণালয় ‘অস্থিতিশীল আঞ্চলিক পরিস্থিতি, বিপজ্জনক লক্ষণ ও সম্ভাব্য হুমকির’ কথা বলেছে। যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে দেখা দেওয়া প্রবল উত্তেজনার কারণে নিজেদের নাগরিকদের প্রতি এ সতর্কবার্তা দিল বাহরাইন।

বুধবার ইরাকের রাজধানী বাগদাদ থেকে জরুরি নয় এমন দূতাবাস কর্মীদের সরিয়ে নেয় ওয়াশিংটন। ইরাকের প্রতিবেশী ইরানের কাছ থেকে পাওয়া হুমকির কারণেই এমন উদ্যোগ নেয় ওয়াশিংটন। ইরাকের শিয়া বেসামরিক বাহিনীগুলো ইরানের অনুগত। শনিবার সকালে জ্বালানি কোম্পানি এক্সন মোবিল ইরাকের একটি তেলক্ষেত্র থেকে নিজেদের বিদেশি কর্মীদের সরিয়ে নেয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close