আন্তর্জাতিক ডেস্ক

  ২০ মে, ২০১৯

ইরানের পররাষ্ট্রমন্ত্রী জারিফ

মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধ হচ্ছে না

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ দৃঢ় আত্মবিশ্বাস প্রকাশ করে বলেছেন, তার দেশের সঙ্গে আমেরিকার সম্পর্কে উত্তেজনা তুঙ্গে উঠলেও মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধ হবে না। তিনি শনিবার চীন সফর শেষ করার আগ মুহূর্তে বেইজিংয়ে ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে এ প্রত্যয় ব্যক্ত করেন।

জারিফ বলেন, ইরানের সর্বোচ্চ নেতা যেমনটি ঘোষণা করেছেন, আমরা এ বিষয়ে নিশ্চিত যে, মধ্যপ্রাচ্যে কোনো যুদ্ধ হচ্ছে না। কারণ, আমরা যেমন যুদ্ধ চাই না, তেমনি এ অঞ্চলে ইরানের সঙ্গে সংঘাতে যেতে পারে এমন পরিকল্পনা করা বা দিবাস্বপ্ন দেখার সাহস কারো নেই।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, তবে, আমেরিকার অভ্যন্তরে যে ভয়ঙ্কর তৎপরতা চলছে সে সম্পর্কে মার্কিন যুক্তরাষ্ট্রের জনগণের সঠিক উপলব্ধি প্রয়োজন।

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী গত বুধবার তেহরানে ইরানের নীতি নির্ধারণী পর্যায়ের কর্মকর্তাদের এক সমাবেশে ভাষণ দিতে গিয়ে আমেরিকার সঙ্গে তার দেশের যুদ্ধের আশঙ্কা সরাসরি নাকচ করে দেন। তিনি সতর্ক করে দিয়ে বলেন, ওয়াশিংটন জানে ইরানের সঙ্গে সংঘাত তার স্বার্থের অনুকূলে যাবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী তার সাক্ষাৎকারে আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যুদ্ধ চান না। কিন্তু তার আশপাশে এমন কিছু মানুষ আছেস যারা ইরানের মোকাবিলায় আমেরিকার শক্তিমত্তা প্রদর্শনের লক্ষ্যে তাকে যুদ্ধের দিকে ঠেলে দিতে চান।

মার্কিন দৈনিক নিউ ইয়র্ক টাইমস ও বার্তা সংস্থা রয়টার্স শুক্রবার খবর দিয়েছে, ইরানের সঙ্গে সংঘাত এড়িয়ে চলার জন্য প্রেসিডেন্ট ট্রাম্প তার প্রশাসনকে নির্দেশ দিয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close