আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মে, ২০১৯

ইরানের সঙ্গে ‘যুদ্ধ চান না’ ট্রাম্প

শীর্ষ উপদেষ্টাদের সঙ্গে আলোচনায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের সঙ্গে যুদ্ধে তার অনাগ্রহের বিষয়টি জানিয়েছেন বলে প্রশাসনের তিন কর্মকর্তা নিশ্চিত করেছেন। তিনি যুদ্ধে যেতে চান না। যারা যেতে চায়, তিনি তাদের মধ্যে নেই, বার্তা সংস্থা রয়টার্সকে এমনটাই বলেছেন নাম প্রকাশে অনিচ্ছুক এক জ্যেষ্ঠ কর্মকর্তা।

হরমুজ প্রণালি নিয়ে ওয়াশিংটন ও তেহরানের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার মধ্যেই সামরিক সংঘাতে ট্রাম্পের অনিচ্ছার বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে এলো। সাম্প্রতিক সপ্তাহগুলোতে ইরান ও ওই অঞ্চলের তেহরানঘনিষ্ঠ গোষ্ঠীগুলোর কর্মকা- মার্কিন গোয়েন্দাদের দুশ্চিন্তা বাড়িয়েছে।

মধ্যপ্রাচ্যে শিয়া সংখ্যাগরিষ্ঠ দেশটির প্রভাব শক্তিশালী হলে তা মার্কিন স্বার্থের জন্য ক্ষতিকর, এ ভাবনা থেকে পেন্টাগন এরই মধ্যে অতিরিক্ত একটি বিমানবাহী রণতরী ও বেশ কয়েকটি বোমারুবিমানও পাঠিয়েছে। উপসাগরে সৌদি তেলের ট্যাঙ্কারসহ চারটি জাহাজে হামলার ঘটনার পর গত সপ্তাহে ওয়াশিংটন বাগদাদের দূতাবাস থেকে কিছু কর্মকর্তাকে জরুরিভিত্তিতে সরিয়েও নিয়েছে। এর আগে যুক্তরাষ্ট্র ইরানের রেভল্যুশনারি গার্ড বাহিনীকে ‘বিদেশি সন্ত্রাসী সংগঠনের’ তালিকাতেও অন্তর্ভুক্ত করে। পাল্টা ব্যবস্থা নিয়ে তেহরান জানায়, মধ্যপ্রাচ্যে থাকা মার্কিন যুক্তরাষ্ট্রের সব স্থাপনা ও সৈন্য এখন তাদের নিশানায় পরিণত হয়েছে।

ফুটতে থাকা উত্তেজনার মধ্যেই ট্রাম্প তার জাতীয় নিরাপত্তা দলের সদস্য ও অন্য উপদেষ্টাদের সঙ্গে বৈঠক করেছেন বলে তার প্রশাসনের নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা জানিয়েছেন। ওই অঞ্চলে যুক্তরাষ্ট্রের স্বার্থ সুরক্ষায় সব ধরনের ব্যবস্থা নেওয়ার বিষয়টিও স্পষ্ট করেছেন তিনি, বলেছেন এক কর্মকর্তা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close