আন্তর্জাতিক ডেস্ক

  ১৯ মে, ২০১৯

লোকসভা নির্বাচন ২০১৯

প্রথম সংবাদ সম্মেলনেই প্রশ্নোত্তরে অস্বীকৃতি

২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী হন বিজেপি নেতা নরেন্দ্র মোদি। ক্ষমতায় আসার পর গত পাঁচ বছরে এই প্রথমবারের মতো গত শুক্রবার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে অংশ নিয়েছেন তিনি। তবে এই সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানান মোদি। প্রশ্নোত্তরের বদলে নিজের কথাই বললেন তিনি। কোনো প্রশ্ন উঠলেই তা ঠেলে দিয়েছেন দলের সভাপতি অমিত শাহের দিকে।

ভারতের লোকসভা নির্বাচনে সপ্তম দফা ভোটের আগে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে মোদির পাশে বসেছিলেন বিজেপি সভাপতি অমিত শাহ। তিনি বলেন, নির্বাচনের সপ্তম ধাপের প্রচার পর্বে ১৪২ জনসভায় বক্তব্য রেখেছেন প্রধানমন্ত্রী। তিনি প্রায় দেড় কোটি সামনে ভাষণ দিয়েছেন। তিন দিনে ৪ হাজার কিলোমিটার যাত্রা করেছেন।

নরেন্দ্র মোদি বলেন, আমরা অনেক ভেবে সিদ্ধান্ত নিয়েছি। আমার কোনো কর্মসূচি বাতিল করতে হয়নি। এই কর্মসূচি হয়ে গেলে আবার সরকারি কাজে ফিরে যাব। আমরা আশাবাদী আমাদের সরকার তৈরি হবেই।

প্রথম থেকেই সংবাদ সম্মেলন না করার জন্য সমালোচনার মুখে পড়তে হয়েছিল মোদিকে। এবারের নির্বাচনের আগে বেশ কয়েকটি সাক্ষাৎকার দিয়েছেন তিনি। সর্বশেষ গত শুক্রবার অংশ নিলেন সংবাদ সম্মেলনেও। যদিও সেখানে কোনো প্রশ্নের উত্তর দিতে অস্বীকৃতি জানিয়েছেন তিনি।

প্রথম প্রশ্নের জবাবেই মোদি বলেন, আমি দলে অনুগত সৈনিক। দলের অধ্যক্ষই আমার কাছে সব। রাফাল সংক্রান্ত অন্য একটি প্রশ্নের জবাব দিতে গিয়ে বিজেপি প্রধান অমিত শাহ বলেন, সব প্রশ্নের উত্তর প্রধানমন্ত্রীকেই দিতে হবে তার কোনো মানে নেই।

গত পাঁচ বছর বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার কী করেছে তার খতিয়ান তুলে ধরেন বিজেপি সভাপতি। তারপর নিজের প্রচার অভিযানের অভিজ্ঞতা তুলে ধরেন মোদি। তিনি বলেন, বিজেপির ক্ষমতায় আসা এখন শুধু সময়ের অপেক্ষা। দেশ সিদ্ধান্ত নিয়ে নিয়েছে।

নরেন্দ্র মোদি বলেন, পরপর দুবার একই সরকার বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ফিরে এসেছে এমনটা খুব বেশিবার হয়নি।

এদিকে মোদিকে নিশানা করেছেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। প্রায় একই সময়ে সাংবাদিক সম্মেলন করে তিনি বলেন, প্রধানমন্ত্রী সাংবাদিক সম্মেলন করছেন ভালো কথা কিন্তু আমার সঙ্গে বিতর্কে বসলেন না কেন? আমি অনেকবার বলেছি রাফাল নিয়ে বিতর্কে বসুন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close