মাটি খুঁড়ে স্বর্ণ মেলে মিলছে না পানি

প্রকাশ : ১৮ মে ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের কর্ণাটক রাজ্যের রাইচুর জেলা থেকে প্রতি বছর ৫ দশমিক ৫ লাখ টন স্বর্ণ উৎপন্ন হয়। কিন্তু এই জেলার প্রতিটি গ্রামে চলছে পানির জন্য হাহাকার। দেশটির আবহাওয়া অধিদফতরের বরাত দিয়ে ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, গত বছরের জুন ও ডিসেম্বর মাসের মধ্যে এই জেলায় ৫৭ শতাংশ বৃষ্টি কম হয়েছে। চলতি বছরের জানুয়ারি ও এপ্রিলের মধ্যে যা বৃষ্টি হওয়ার কথা, তার থেকে প্রায় ৬৫ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে।

কাদ্দোনি গ্রামে মোট ৪৫০ জনের বাস। পানির চাহিদা মতো প্রশাসন থেকে সেবা মিলছে না বলে অভিযোগ গ্রামবাসীদের। গ্রামের মারুতি মন্দিরের পুরোহিত বীরাভদ্র হিরেমাথ বলেন, আমরা মাটি থেকে স্বর্ণ পাই, কিন্তু পানি পাই না। অবশ্য গ্রামবাসীদের একাংশ বলছে, পানি কোথা থেকে পাবে সরকার। শুকনো মাটির নিচেই তো পানি নেই। তাদের শুধু শুধু দোষ দিয়ে লাভ নেই।

পানির ট্যাঙ্কার এলেও তা বাসিন্দাদের চাহিদা মেটাতে পারছে না। পানির জন্য লম্বা লাইন, চাহিদা মেটাতে এক একটি পরিবার ১২টি বা তার বেশি পানির পাত্র নিয়ে আসছে। পানের পাশাপাশি অন্য কাজের ক্ষেত্রেও সেই পানি খরচ করা হচ্ছে। কাদ্দোনির এই বেহাল অবস্থা থেকে মুক্তি পেতে অনেকেই গ্রাম ছেড়ে অন্যত্র বসবাস শুরু করেছেন। বেশির ভাগই গোল্ড মাইনের দিকে চলে গেছেন বলে দাবি গ্রামের প্রবীণদের।

 

"