রাহুলের বিদ্রূপ

মোদিকে দেখে দেশ হাসছে

প্রকাশ : ১৭ মে ২০১৯, ০০:০০

আন্তর্জাতিক ডেস্ক

নরেন্দ্র মোদি ভাবেন, দেশ চালাতে পারেন একজনই। শেষ পর্বের ভোটের প্রচারে পাঞ্জাবের বারগারিতে দাঁড়িয়ে এই ভাষাতেই প্রধানমন্ত্রীকে আক্রমণ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিংহকে মোদির ব্যঙ্গ করার প্রসঙ্গ টেনে রাহুলের দাবি, এনডিএ সরকারের পাঁচ বছর কেটে যাওয়ার পরে এখন মোদির দিকে তাকিয়েই গোটা দেশ হাসছে।

এ দিন রাজস্থানের অলওয়ারে গণধর্ষিতার বাড়িতে যাওয়ার কথা ছিল রাহুলের। কিন্তু আবহাওয়া খারাপ থাকায় সেখানে যেতে পারেননি তিনি। গতকাল বৃহস্পতিবার অলওয়ারের ওই বাড়িতে রাহুলের যাওয়ার কথা। কংগ্রেস সভাপতি এ দিন পাঞ্জাবের ফরিদকোট ও লুধিয়ানা জেলায় দুটি জনসভা করেন। ফরিদকোটের বারগারিতে রাহুলের নিশানায় ছিলেন মোদি। রাহুল বলেন, মোদি ভাবছেন, একজনই খালি দেশ চালাতে পারে। তবে দেশ চালানোর আসল মালিক জনতা। ইউপিএ সরকারের সঙ্গে মোদি জামানার তুলনাও টানেন কংগ্রেস সভাপতি। বলেন, মনমোহন সিংহকে নিয়ে হাসিঠাট্টা করতেন মোদি। কিন্তু পাঁচ বছর পরে তিনি আর মনমোহন সিংহকে ব্যঙ্গ করেন না, দেশের মানুষ এখন তাকে দেখেই হাসে। রাহুলের দাবি, নোট বাতিল আর জিএসটির মতো সিদ্ধান্তের মধ্য দিয়ে দেশের অর্থনীতিকে ধ্বংস করেছেন মোদি। তিনি যদি এ ব্যাপারে মনমোহনের পরামর্শ নিতেন, তাহলে ওই দুটি ধ্বংসাত্মক সিদ্ধান্ত থেকে দেশ বাঁচতে পারত। এই দুই সিদ্ধান্ত দেশের আর্থিক বৃদ্ধিতে নেতিবাচক ছাপ ফেলতে পারে বলে মনমোহন যে ভবিষ্যদ্বাণী করেছিলেন এবং তা যে অক্ষরে অক্ষরে মিলে গেছে, তা-ও দাবি করেন রাহুল।

কংগ্রেস জামানায় দেশের অর্থনীতিতে ঘুমন্ত হাতির সঙ্গে তুলনা করেছেন মোদি। সে প্রসঙ্গ টেনে গতকাল বৃহস্পতিবার রাহুল পাল্টা প্রশ্ন তোলেন, যখন পাঞ্জাবের চাষিরা কঠোর পরিশ্রম করে সবুজ বিপ্লব এনেছিলেন, সে সময়ে কোথায় ছিলেন মোদি? ২০১৪-এর লোকসভা ভোটের আগে মোদির দেওয়া প্রতিশ্রুতিগুলো আজও বাস্তবায়িত হয়নি বলেই অভিযোগ আনেন তিনি।

 

"